আজ দলে থাকছেন লিটন-রুবেল?

|

বিশ্বকাপে খেলছে বৃষ্টিও। কার্ডিফে টানা দু’দিন বৃষ্টি হওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে বিঘ্ন ঘটেনি। সেদিন বৃষ্টি হলেই হয়তো বাংলাদেশের জন্য ভালো হতো! কার্ডিফ থেকে রোববার বৃষ্টি মাথায় নিয়ে ব্রিস্টলে এসেছে বাংলাদেশ দল। বৃষ্টির পূর্বাভাস আছে আজও। শ্রীলংকা ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে বাংলাদেশের বড় ক্ষতি হয়ে যাবে। এই ম্যাচে বাংলাদেশের জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

প্রথম তিন ম্যাচে বাংলাদেশের একটি জয়। আসল চ্যালেঞ্জ শুরু হচ্ছে আজ থেকে। খুশির খবর, কাল সকাল থেকে ব্রিস্টলে ছিল ঝলমলে রোদ। সর্বশেষ দুই ম্যাচের আগেরদিন বৃষ্টির কারণে ইনডোরে অনুশীলন করেছে বাংলাদেশ দল। এ নিয়ে অস্বস্তিতে ছিলেন দলের সবাই। টানা ক’দিনের বৃষ্টির পর সোমবার রোদে অনুশীলন করায় স্বস্তি পেয়েছেন মাশরাফিরা। লংকানদের বিপক্ষে নতুন শুরুর আশা নিয়ে নামবেন তারা। প্রথম তিন ম্যাচে বাংলাদেশ অপরিবর্তিত একাদশ নিয়ে খেলেছে। শ্রীলংকার বিপক্ষে ম্যাচে দুটি পরিবর্তনের কথা শোনা যাচ্ছে। তামিম ইকবাল এখনও বড় স্কোর করতে পারেননি। মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের ধরন নিয়েও সমালোচনা হচ্ছে। সর্বশেষ এক বছর দলের চাপের সময়ে আস্থা নিয়ে ব্যাটিং করা মোহাম্মদ মিঠুনও প্রথম তিন ম্যাচে ভালো করতে পারেননি। একাদশের বাইরে রয়েছেন দুই আক্রমণাত্মক ব্যাটসম্যান লিটন দাস ও সাব্বির রহমান। মিঠুনের পরিবর্তে তাই লিটনের একাদশে জায়গা পাওয়া অনেকটাই নিশ্চিত। উইকেট দেখে রুবেলকেও একাদশে রাখা হতে পারে। তাকে জায়গা করে দিতে বাইরে চলে যেতে হতে পারে মেহেদী হাসান মিরাজকে। দুশ্চিন্তার কারণ তামিম। বিশ্বকাপে এবার তার সর্বোচ্চ স্কোর ২৪। রানে না থাকায় নিজেও অস্বস্তিতে আছেন।

রোববার বাংলাদেশ দলের সবাই বিশ্রামে থাকলেও ব্রিস্টলে পৌঁছেই ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জিকে নিয়ে অনুশীলনে নেমে পড়েন তামিম। রানে ফেরার জন্য অনুশীলনের চেয়ে ভালো কোনো দাওয়াই নেই। শ্রীলংকার বিপক্ষে একাদশে পরিবর্তন নিয়ে চলছে গুঞ্জন। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি বলেন, ‘আমাদের ক্রিকেটার নির্বাচন অনেক ভালো হয়েছে। ধারাবাহিক যারা পারফর্ম করছে তাদেরই দলে রাখা হয়েছে। আমার বিশ্বাস, দলে এখন যে সুযোগ পাবে ভালো করার জন্য নিজেকে উজাড় করে দেয়ার চেষ্টা করবে।’ তিনি বলেন, ‘নির্বাচকরা আমাদের ব্যাটসম্যানদের যথেষ্ট সমর্থন দিচ্ছেন। কাউকে দলে জায়গা দেয়ার মানে এই নয় যে, সংবাদমাধ্যমের চাপের কারণে সেটা করা হচ্ছে। ভালো পারফর্ম করেছে বলেই তাদের সুযোগ দেয়া হচ্ছে।

অধিনায়কও তরুণ ব্যাটসম্যানদের সমর্থন দিচ্ছে। তারা যেন দেশের জন্য ভালো করতে পারে।’ ম্যাকেঞ্জি বলেন, ‘লিটন একজন ভালো ব্যাটসম্যান। আমরা তার ওপর আস্থা রেখেছি। এশিয়া কাপে লিটন খারাপ খেলেছে। তারপরও তাকে সমর্থন দিয়েছি। এরপরই সে ফাইনালে সেঞ্চুরি করেছে।’









Leave a reply