উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা

|

উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র। দেশটিকে সন্ত্রাসবাদের মদদদাতা দেশ হিসেবে তালিকাভুক্তির একদিন পরই এই নিষেধাজ্ঞা জারি করে মার্কিন অর্থ মন্ত্রণালয়।  নিষেধাজ্ঞার মাত্রা বাড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

এই নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ার জাহাজ কোম্পানিগুলোর বহির্বিশ্বে বাণিজ্য বাধাগ্রস্ত হবে। পাশাপাশি চীনা প্রতিষ্ঠানগুলো যেন পিয়ংইয়ং-এর সাথে বাণিজ্য করতে না পারে সেসব বিষয়ও রাখা হয়েছে নিষেধাজ্ঞার তালিকায়। হোয়াইট হাউজের আশাবাদ, এর ফলে উত্তর কোরিয়ার আমদানি-রফতানি বাণিজ্য বাধাগ্রস্ত হবে। এছাড়া পোল্যান্ড, রাশিয়া, চীন ও কম্বোডিয়ায় যেন উত্তর কোরিয়ার শ্রমিক রফতানি বন্ধ হয় নিষেধাজ্ঞায় সে ব্যাপারেও স্পষ্ট নির্দেশনা রয়েছে। এটিই শেষ নয়, সামনের দিনগুলোতে অবরোধের মাত্রা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, আগামী দুই সপ্তাহ উত্তর কোরিয়ার বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে। অতীতের যেকোনো সময়ের চাইতে কঠিন হবে এসব নিষেধাজ্ঞা। তাদের আন্তর্জাতিক আইনের বিধান মেনে বন্ধ করতে হবে পরমাণু কর্মসূচি। এ ব্যাপারে সম্ভাব্য সব কিছু করবে ওয়াশিংটন।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply