‘বাংলাদেশ কখনো পিছিয়ে যেতে পারে না’

|

মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ সব সময়ই মাথা উচু করে চলবে, নিচু করে নয়। লাখো শহীদের আত্মত্যাগ কখনই বৃথা যেতে পারে না। বাংলাদেশ কখনো পিছিয়ে যেতে পারে না। সকালে ঢাকা সেনানিবাসে সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশস্ত্র বাহিনীসহ  বিভিন্ন বাহিনী থেকে যারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন, আগামী জানুয়ারি থেকে তারা সরকারের ভাতার আওতায় আসবে বলেও জানান তিনি।

মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী সশস্ত্র বাহিনীর সদস্যের প্রতি ‘শিখা অনির্বাণে’ শ্রদ্ধা জানানোর মাধ্যমে শুরু হয় দিবসের কর্মসূচি।প্রথমেই শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এরপর একই স্থানে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে তাদের গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় শহীদদের স্মরণে বেজে ওঠে বিউগলের সুর।

এরপর আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে বীরশ্রেষ্ঠদের উত্তরাধিকারী এবং নির্ধারিত খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে প্রধানমন্ত্রীর হাত থেকে উপহার নেন ১০১ জন মুক্তিযোদ্ধা ও তার উত্তরাধীকারীরা।পরে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নিয়েই এগিয়ে যাচ্ছে বর্তমান সরকার। প্রতিটি প্রতিষ্ঠানই বর্তমানে সুফল পাচ্ছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশ মুক্তিযুদ্ধের গৌরব অনেকটাই ভুলে গিয়েছিলো। সেময় মুক্তিযোদ্ধারাও তাদের পরিচয় দিতে কুণ্ঠাবোধ করতো। মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ কখনই বৃথা যাবে না বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। বলেন, দরিদ্র মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করে মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ এগিয়ে যাবে।

যমুনা অনলাইন: টিএফ

 









Leave a reply