র‍্যাংকিং বিশ্লেষণে বাংলাদেশের বিপক্ষে বিধ্বংসী হতে পারেন যারা

|

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। লন্ডনের বিখ্যাত ভেন্যু কেনিংটন ওভালে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় ট্রেন্ট বোল্টদের মুখোমুখি হয়েছে টাইগাররা।

আর সে ম্যাচ উপভোগ করতে ঈদের ঘোরাঘুরিকে বিসর্জন দিয়ে টিভির সামনে বসেছেন দেশবাসী।

ইতিমধ্যে টস হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ।

ম্যাচটি নিয়ে দেশবাসীর রয়েছে যেমন আগ্রহ তেমনই এর চুলচেরা বিশ্লেষণে মেতেছেন বিশ্লেষকরা।

দল দুটির শক্তিমত্তা নিয়ে বিশ্লেষণ করছেন অনেকে। সে জন্য ওয়ানডে র‍্যাংকিংয়ের দিকে তাকাচ্ছেন তারা।

আসুন গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে জেনে নিই র‍্যাংকিং বিশ্লেষণে নিউজিল্যান্ডের যেসব খেলোয়াড়ের দিকে নজর রাখবে টাইগাররা-

ওয়ানডে র‍্যাংকিংয়ে বর্তমানে নিউজিল্যান্ডের অবস্থান ১১৩ রেটিং নিয়ে ৪ নম্বরে। যেখানে টাইগারদের অবস্থান ৯০ এ। ব্ল্যাক ক্যাপদের ৩ ধাপ নিচে ৭ নম্বরে অবস্থান করছে তারা।

এ গেল দলগত র‍্যাংকিং। ব্যক্তিগত র‍্যাংকিংয়ের কথা আনলে ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষ দশে আছেন নিউজিল্যান্ডের দুইজন। তিন নম্বরে জ্বলজ্বল করছেন রস টেলর আর নয় নম্বরে কিউই ওপেনার মার্টিন গাপটিল।

অধিনায়ক কেন উইলিয়ামসন ১৩ নম্বরে থেকেই হুংকার ছাড়ছেন।

ইনিংস লম্বা করে দলকে জয়ের দুয়ারে নিয়ে যেতে রস টেলরের জুড়ি নেই। আর গাপটিল নিজের দিনে বিপক্ষ বোলারদের তুলোধুনো করেন অনায়াসে।

শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে ৫১ বলে হার না মানা ৭৩ রানের ঝড়ো ইনিংস খেলেছেন তিনি।

অন্যদিকে র‍্যাংকিংয়ে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম আছেন ২০ নম্বরে। আর তামিমের অবস্থান ২৩।

এবার বোলিংয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের দিকে চোখ রাখা যাক।অনেক দিন ধরেই বোলিংয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের ২ নাম্বার জায়গাটা ধরে রেখেছেন ট্রেন্ট বোল্ট। দলটির আরেক পেসার ম্যাট হেনরি ১০ নম্বর অবস্থানটি ধরে রেখেছেন। আরেক কিউই পেসার লোকি ফার্গুসন আছেন ১৩ নম্বরে।

সঙ্গত কারণেই এই তিন কিউই পেসারের মোকাবেলায় মুশফিক-সাকিবদের মন্ত্র শিখিয়ে দিয়েছেন টাইগার কোচ স্টিভ রোডস।

পরিসংখ্যান বলছে, ট্রেন্ট বোল্টকে এর আগে বেশ সামলে নিয়েছে বাংলাদেশি ব্যাটসম্যানরা। তবে শ্রীলংকার বিপক্ষে লোকি ফার্গুসনের অসাধারণ বোলিং স্পেলের কথাও মাথায় রাখতে হবে টাইগারদের।

মাত্র ৬.২ ওভার করে ৩ লংকানকে সাজঘরে ফেরান তিনি। বিপরীতে রানও খরচ করেছেন মাত্র ২৭টি।

এদিকে বাংলাদেশ দলের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান বোলিংয়ে র‍্যাংকিংয়ে ১১ নম্বরে রয়েছেন। স্পিন জাদুকর সাকিব আল হাসান আছেন ১৯ নম্বরে।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে যথারীতি সবার ওপরে সাকিব আল হাসান। এই র‍্যাংকিংয়ে নিউজিল্যান্ডের যে খেলোয়াড়টি রয়েছেন তিনি হলেন মিচেল স্যান্টনার। সাকিব থেকে ৪ ধাপ পিছিয়ে আছেন তিনি। তার দিকেও চোখ রাখবে টাইগাররা।

এদিকে লন্ডনের দ্য ওভালের প্রেস বক্সে টাইগার কোচ স্টিভস রোডস নিউজিল্যান্ড দলের শক্তিমত্তার কথা জানিয়েছেন। সেখানে তাকে জিজ্ঞেস করা হয়, কিউইদের মূল শক্তির জায়গাগুলো কি কি?

রোডস অকপটেই বলেন, নিউজিল্যান্ড দলের একটা ভাল বোলিং ইউনিট আছে, যাদের উইকেট শিকারের ক্ষমতা-সামর্থ্য দুই’ই বেশি।তাদের মধ্যে ট্রেন্ট বোল্টের কথা উল্লেখযোগ্য। তিনি এ মুহূর্তে বিশ্বমানের বলার। তার মতো একজন বেশ উঁচু মানের ফাস্ট বোলার যে দলে আছেন সে দলের বিপক্ষে রান করাটা একটা চ্যালেঞ্জই বটে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply