বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে জাপানি ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

|

বাংলাদেশকে আগামী দিনের উদীয়মান অর্থনীতির দেশ উল্লেখ করে জাপানি ব্যবসায়ীদের দেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে টোকিও’তে দু’দেশের শীর্ষ ব্যবসায়ীদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে তিনি বলেন, ক্ষুধা-দারিদ্র্য থেকে মুক্তির পথে এগিয়ে চলেছে বাংলাদেশ।

স্বাধীনতার পর থেকে জাপান সরকার যেমন বাংলাদেশের উন্নয়নে পাশে দাঁড়িয়েছে তেমনি জাপানি ব্যবসায়ীদের বড় বিনিয়োগ রয়েছে বাংলাদেশের অথনীতিতে। সেই বিনিয়োগ আরো এগিয়ে নিতে জাপান সফরের দ্বিতীয় দিন সকালে বাংলাদেশ ও জাপানের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে
মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, এশিয়ায় বাংলাদেশের সবচেয়ে বড় রফতানি আয়ের উৎস জাপান। দেশে যে একশোটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করা হয়েছে তার মধ্যে থেকে নারায়ণগঞ্জের আড়াইহাজারেরটি জাপানি বিনিয়োগকারীদের জন্য নির্দিষ্ট করা হয়েছ বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, চলতি বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার যে অবস্থানে আছে, তাতে আশা করা যায় শিগগিরই এটি দু অংকের ঘরে পৌঁছবে। জাপান-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক কিভাবে আরো দৃঢ় করা যায় সে ব্যাপারে ব্যবসায়ী নেতাদের পরামর্শও চান শেখ হাসিনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply