১০ দফা দাবিতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন

|

তামাক চাষীদের সুরক্ষায় সরকারী নীতিমালা, দেশীয় শিল্প রক্ষায় বিড়ির উপর ধার্যকৃত শুল্ক কমানোসহ ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে তামাক চাষী ও ব্যবসায়ী সমিতি। সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীর আলম তোতার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রংপুর তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাসুম ফকির।

এ সময় উপস্থিত ছিলেন লালমনিরহাট তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সভাপতি মজিবর রহমান, সাধারণ সম্পাদক মোঃ গোলাম ফারুক, রংপুর জেলার সভাপতি মুহবুব আলম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম লাভলু, নীলফামারী জেলার সভাপতি হামিদুল হক, কৃষক নেতা আতাউর রহমান, আঃ মান্নান সুন্দর, বলায় দাশসহ অর্ধসহশ্রাধিক তামাক চাষী ও ব্যবসায়ী।

লিখিত বক্তব্যে তামাক চাষী ও ব্যবসায়ীরা দাবি করেন, দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিড়ির উপর সম্পূরক শুল্ক কমিয়ে ভারতে ন্যায় করতে হবে। বিড়ির দাম ১৫ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করতে হবে। দেশীয় শিল্প সুরক্ষার জন্য আইন করতে হবে।

বিড়ির উপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করতে হবে। বঙ্গবন্ধুর চালুকৃত বিড়িকে অবিলম্বে কুটির শিল্প ঘোষণা করতে হবে। নিন্ম ও মধ্যম স্তরের সিগারেট একীভূত করে সমমূল্যে করতে হবে।

উচ্চস্তরের সিগারেটের মূল্য ও সম্পূরক শুল্ক অধিক হারে বৃদ্ধি করতে হবে। কোন সরকারি আমলা বিদেশী বহুজাতিক কোম্পানীর ডাইরেক্টর পদে থাকতে পারবে না।

দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিদেশী বহুজাতিক কোম্পানী সিগারেটের ওপর অতিরিক্ত কর আরোপ করতে হবে। তামাক চাষীদের সুরক্ষার জন্য সরকারী নীতিমালা করতে হবে।









Leave a reply