গম্ভীরের শিক্ষা নিয়ে প্রশ্ন তুললেন আফ্রিদি

|

বাইশ গজে ভারত-পাকিস্তান মহারণের জন্য এখন দু’দেশের সমর্থকরা ক্যালেন্ডারের দিকে তাকিয়ে থাকেন। কিন্তু দুই দেশের দুই প্রাক্তন মহারথীর মহারণ প্রায় প্রতিদিনই দেখা যাচ্ছে। শব্দের গোলা বর্ষণ অব্যাহত তাঁদের। কথা হচ্ছে শহিদ আফ্রিদি আর গৌতম গম্ভীরের। সুযোগ পেলেই একে অপরের প্রতি বিষোদগারের ঘটনা এখন নিত্যনৈমিত্তিক।

পুলওয়ামা কাণ্ডের পর গম্ভীরের মতো অনেক প্রাক্তন ক্রিকেটারই বলেছিলেন যে, বিশ্বকাপে পাকিস্তানকে বর্জন করুক ভারত। গম্ভীর এও বলেছিলেন যে, এদেশের সরকারও যেন ওই দেশের সঙ্গে সমস্ত ক্রিকেটীয় চুক্তি ছিন্ন করে দিক। আগামী ১৬ জুন ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ভারত-পাক মেগা ম্যাচের দিকে তাকিয়ে ক্রিকেটবিশ্ব। তার আগেই ফের একবার এই প্রসঙ্গ উঠে আসল।

গম্ভীরের এই কথার উত্তরে পাকিস্তানের লালা একটি সাংবাদিক বৈঠকে তাঁর বিরুদ্ধে তোপ দাগলেন। প্রশ্ন তুললেন গম্ভীরের শিক্ষা নিয়ে। আফ্রিদি বলছেন, “আপনার কী মনে হয় এটা কোনও যুক্তিযুক্ত কথা বলেছে গৌতম গম্ভীর? কোনও সংবেদনশীল মানুষ এরকম কথা বলতে পারে কী করে? কোনও শিক্ষিত লোক কি কখনও এমন কথা বলে? বোকার মতো কথাবার্তা”

আফ্রিদি তাঁর আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এও ধুয়ে দিয়েছিলেন গম্ভীরকে। প্রাক্তন পাক অধিনায়ক লিখেছিলেন, “কিছু প্রতিদ্বন্দ্বিতা ব্য়ক্তিগত হয়, কিছু পেশাগত। গম্ভীরের ঘটনাটা চমকে দেওয়ার মতো। বেচারা গম্ভীর আর ওর আচরণগত সমস্যা। গম্ভীরের কোনও ব্য়ক্তিত্বই নেই। ও ক্রিকেটে কোনও চরিত্রই নয়। সেরকম কোনও ভাল রেকর্ড নেই, অথচ প্রচণ্ড অ্যাটিচিউড রয়েছে।”





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply