‘কেনার সামর্থ্য যাদের নাই তাদের জন্য বিনামূল্যে’

|

প্রদ্যুৎ কুমার সরকার, স্টাফ রিপোর্টার
ঈদ উপলক্ষে মাদারীপুরের ঈদের বাজারগুলো জমে উঠেছে। হরেক রকম পোশাকের বাহারী ড্রেসগুলোতে ভরে থাকা বাজারগুলোতে এখন উপচে পড়া ভীড়। ভীড় রয়েছে লুঙ্গী স্যান্ডেল জুতার দোকানেও। এরমাঝেই ব্যবসার পাশাপাশি যাদের সামর্থ্য নেই সেই সকল শিশুদের হাতে বিনামূল্যে পোশাকসহ নানান সামগ্রী তুলে দিয়ে তানজিল নামের এক ব্যবসায়ী অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সরেজমিনে দেখা যায়, পৌর বাজারের ইলিয়াস তালুকদার মার্কেটের তানজিল আহমেদ খান নামক এক ব্যবসায়ী ব্যবসার পাশাপাশি যাদের কেনার সামর্থ্য নেই সেই শিশুদের হাতে বিনামূল্যে জামা কাপড়, জুতা-স্যান্ডেলসহ বিভিন্ন সামগ্রী তুলে দিচ্ছেন। প্রতিদিন কেনাবেচার সাথে সাথে তানজিলের কিডস ক্লাব প্রতিষ্ঠান থেকে এই পোশাক দিচ্ছেন।

ক্রেতা শারমিন সুলতানা বলেন, ঈদের কেনাকাটা করতে করতে তালুকদার মার্কেটে এসে এখানকার এক ব্যবসায়ীর দুঃস্থ শিশুদের জন্য বিনামূল্যে ঈদের পোশাক বিতরন সাইনবোর্ড দেখে হবাক হয়েছি। এটা ভাল উদ্যোগ।

দরিদ্র কৃষক আলী হোসেন বলেন, আমি গরিব মানুষ, ৫ জন ছেলে মেয়েসহ ৮ জনের সংসার। সবাইরে ঈদের নতুন জামা-কাপড় ক্যামনে দিমু ভাবতাছিলাম। তখন একজন কইলো এই মার্কেটের একজন ফ্রি জামা-কাপড় দেয়। তাই এই দোকানে আইসা আমার ছেলে-মেয়েরা টাকা ছাড়াই পছন্দমত নতুন জামা, প্যান্ট পাইলো। আল্লাহ তার ভাল করুক।

ব্যবসায়ী হৃদয় হাসান বলেন, তানজিল ভাইয়ের দরিদ্র শিশুদের মাঝে ফ্রিতে ঈদের বিতরণ কার্যক্রম এক অসাধারণ উদ্যোগ। আগামীতে আমরাও এ ধরনের কার্যক্রমে এগিয়ে আসবো।

কিডস ক্লাব এর সত্ত্বাধিকারী তানজিল আহমেদ খান বলেন, আমি গত দুই বছর থেকেই ঈদ উপলক্ষে রোজার শুরু থেকেই দুঃস্থ শিশুদের জন্য পোশাক, জুতা-স্যান্ডেলসহ বিভিন্ন সামগ্রী দোকানে রেখেছি। যারা আসে তাদের পছন্দসই সামগ্রী দিয়ে দেই। এতে নিজের কাছে খুব শান্তি লাগে। আমি একজন ক্ষুদ্র ব্যবসায়ী। দেশের বড় বড় ব্যবসায়ীরা আমার মত এভাবে যদি তাদের দোকানের কিছু পোশাক দরিদ্র শিশুদের জন্য বরাদ্দ রাখে তাহলে দেশের সকল দরিদ্র শিশুরা ঈদে নতুন পোশাক পাবে।









Leave a reply