ফিলিস্তিনিদের জন্য রোনালদোর ১৫ লাখ ডলার অনুদানের তথ্যটি ভুল

|

দীর্ঘ ৭ দশক ধরে ইসরাইল ফিলিস্তিনের ভূখণ্ড দখল ও তাদের ওপর অত্যাচার নির্যাতন করে আসছে। ইসরায়েলের কারণে গত এক যুগ ধরে অবরুদ্ধ গাজা উপত্যকার ফিলিস্তিনিরা। চরম মানবেতর অবস্থায় কাটছে তাদের দিন।

বিভিন্ন সময়ই দুর্দশাগ্রস্ত ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে দেখা যায় সংবেদনশীল মানুষদের। তবে, এ নিয়ে বিভ্রান্তিকর তথ্যও কম নয়। তেমনই একটি ভুল তথ্য ছড়িয়েছিল ফুটবলের মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘিরেও। পবিত্র রমজানের শুরুতেই অবরুদ্ধ গাজায় সংকটাপন্নদের জন্য ১৫ লাখ ডলার অনুদান দিয়েছেন- এমন একটি খবর সামাজিক মাধ্যম হয়ে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। যেখানে বলা হচ্ছে, ২০১২ সালে ফিলিস্তিনের জন্য তহবিল সংগ্রহে রোনালদো তার একটি গোল্ডেন বুট নিলামে তুলেছিলেন। নিলাম থেকে পাওয়া অর্থ ফিলিস্তিনের শিশুদের জন্য দান করেছিলেন।

তবে এই তথ্যটি সঠিক নয়। বিখ্যাত গণমাধ্যম এএফপি’র ফ্যাক্টচেক টিম এ সংবাদের সত্যতা যাচাই করতে গিয়ে পেয়েছে এটি একটি  মিথ্যা ও ভিত্তিহীন প্রচারণা। এ দাবি করা পোস্টগুলোতে নির্ভরযোগ্য কোনো সূত্রেরও উল্লেখ নেই। এ বিষয়ে রোনালদোর প্রফেশনাল ম্যানেজমেন্ট এজেন্সি (Gestifute) এএফপিকে জানায়, রোনালদোকে ঘিরে বাকি সব গুজবের মত এটিও মিথ্যা।

এএফপি আরও জানিয়েছে, ৭ মে ২০১৯ তারিখে প্রথমে তারা এই ভুল তথ্যটি খুঁজে পায় একটি আরবি ভাষার ফেসবুক পোস্ট থেকে যা ৭,০০০ বার শেয়ার হয়েছিল। পরবর্তীতে স্প্যানিশ এবং ফরাসী ভাষায় পোস্টটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply