সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধন জানতে চেয়ে আবেদন!

|

সুনামগঞ্জ প্রতিনিধি:

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোন আইন বা বিধি আছে কি? যদি না থাকে তবে নাগরিকরা তাঁদেরকে কী বলে ডাকবেন? জানতে চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছেন সুনামগঞ্জের সালেহীন চৌধুরী নামের এক ব্যক্তি।

সোমবার দুপুরে জেলা প্রশাসকের দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বরাবর তথ্য অধিকার বিধিমালার বিধি-৩ (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) এর নির্ধারিত ‘ফরমে’ তিনি এই আবেদন করেন। সালেহীন চৌধুরী সুনামগঞ্জ তথ্য অধিকার ফোরামের নির্বাহী সদস্য এবং একটি এনজিও সংস্থার নির্বাহী পরিচালক।

তিনি বলেন, দেশের মালিক জনগন, সেই জনগণকে বিভিন্ন অফিস আদালতে হেনস্তার শিকার হতে হয়, স্যার না বলার কারণে, অথবা জুতা খুলে অফিসে না ঢোকার কারণে। বিভিন্নভাবে সরকারি কর্মকর্তা, কর্মচারীরা জনগণকে প্রায়ই এসব কারণে হেনস্তা করেন। সে কারণে তাদের এই আচরণের আইনি বিধিটা জানার জন্য তথ্য অধিকার আইনে আবেদন করেছি।

তিনি আরও বলেন, আশা করি আমি জানতে পারবো, কোন আইনে আছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের স্যার ডাকতে হবে। বাংলাদেশে কোন সম্বোধন রীতি বা বিধি আছে কিনা?। যদি আমি সঠিক সময়ে তথ্য না পাই এ ক্ষেত্রে আমি তথ্য কমিশনে অভিযোগ দায়েরের মাধ্যমে তথ্য বের করব এবং কী নামে জনগণ ডাকবে তাও জানাতে হবে।









Leave a reply