আরো ২৮১ দিন কার্যক্রম চালাতে পারবে অ্যাকর্ড

|

ইউরোপরে-বাংলাদশে ক্রতাদের সমন্বয়ে গঠতি কারখানা পরিদর্শন জোট অ্যার্কডকে আরো ২৮১ দিন সময় দিয়েছেন আপলি বিভাগ। একইসঙ্গে এ সময়রে মধ্যে অ্যাকর্ড বিজিএমইএ’র সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্বারক (এমওইউ) অনুসারে সব দায়িত্ব হস্তান্তর (বিজিএমইএ) করবে। আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসনেরে নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে অ্যার্কডের ভেতর বিজিএমইএ-এর একটি সেল গঠন এবং অ্যাকর্ড ও বিজিএমইএ যৌথভাবে কারখানা পরিদর্শন ও এর নিরাপত্তা নিশ্চিতে কাজ করার কথা বলা হয়ছে। আদালতে অ্যার্কডের পক্ষে সময় আবদেন করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এছাড়া, বিজিএমএই’র পক্ষে ছিলেন ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম এবং অ্যাকর্ডের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সালাউদ্দিন আহমেদ।

পরে ইমতিয়াজ মইনুল ইসলাম গণমাধ্যমকে বলনে, অ্যাকর্ড ও বিজিএমএইএ’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সেই স্মারকের শর্তানুসারে অ্যাকর্ডকে এই সময় দেওয়া হয়েছে।

২০১৩ সালের ১৫ মে ইউরোপের ২০টি দেশসহ উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ার ২০০ ব্র্যান্ড এবং খুচরা ক্রেতা ও কয়েকটি ট্রেড ইউনিয়নের সমন্বয়ে অ্যাকর্ড গঠিত হয়। সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী এরইমধ্যে পাঁচ বছরের নির্ধারিত মেয়াদ শেষ হয়েছে অ্যাকর্ডের। তবে সরকারের সঙ্গে সমঝোতার ভিত্তিতে অতিরিক্ত ছয় মাস সময় এ দেশে কাজ করার সুযোগ দেওয়া হয় অ্যাকর্ডকে এবং অন্য ক্রেতাজোট উত্তর আমেরিকার অ্যালায়েন্সকে। বর্ধিত সেই মেয়াদও শেষ হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply