বিশ্বের প্রবীণতম মানুষ পাবনায়!

|

দিব্যি হেঁটে চলে বেড়াচ্ছেন শতবর্ষী এক কৃষক। বয়সের স্বাক্ষ্য দিয়ে চলেছেন ইতিহাসের পাতা থেকে। সন্তানদের পর এখন নাতি-পুতিদের গল্প শুনিয়ে দিন কাটছে পাবনার আহসান উদ্দিন শাহ নামের এই প্রবীণের । স্বজন, প্রতিবেশিসহ স্থানীয়দের দাবি, বাংলাদেশ তো বটেই বিশ্বের প্রবীণতম জীবিত ব্যক্তি তিনি। গিনেজ বুকে তাঁর নাম ওঠানোর তৎপরতা চালাতে প্রশাসনের প্রতি দাবি তাদের।

প্রবীণ এই ব্যক্তির বড় মেয়ের বয়স ৯০ বছর, প্রথম নাতি সদ্য পেরিয়েছে সত্তরের কোটা; তাহলে আহসান উদ্দিন শাহ’র বয়স কত? অংক কষে বা গণিতের ঐকিকে সংখ্যাটা বলতে না পারলেও বয়সের ভারে নুয়ে পড়া বৃদ্ধ জানালেন জন্ম তাঁর ১৮৯২ সালে।

আহসান উদ্দিনের নাতনী আঁখি খাতুন বলেন, ‘আমার দাদা হার্ডিঞ্জ ব্রিজ তৈরি করতে দেখছেন। এ গল্প আমাদের কাছে করেছেন।’

স্বজনদের দাবি, ১৪ সন্তানের জনক পাবনার ফরিদপুর উপজেলার কৃষিজীবী আহসান উদ্দিনের বয়স ১২৫ বছর। দেশ, কাল আর শতাব্দীর নানা ঘাত প্রতিঘাতের সাক্ষী তিনি।

আহসান উদ্দিনের বড় ছেলে প্রবীণ আফজাল হোসেন জানান, তার বাবা এখনও লাঠিতে ভর করে একা চলাচল করতে পারেন।

স্বজন আর প্রতিবেশিদের দাবি তিনিই বর্তমানে বেঁচে থাকা বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ। যদিও এই দাবির স্বপক্ষে কোনো নথি বা প্রমাণ নেই তাদের। তারপরও গিনেজ বুকে নাম ওঠাতে প্রশাসনিক পদক্ষেপ নেয়ার দাবি তাদের।

 

পাবনার ফরিদপুর পৌরসভার মেয়র কামরুজ্জামান মাজেদ বলেন, ‘একজন জনপ্রতিনিধি হিসেবে আমি দাবি করি ওনার নাম গিনেজ বুকে অন্তর্ভুক্ত হোক।’

বয়স প্রমাণসাপেক্ষে ফ্রান্সের লুইন ক্যালমেন্টের দখলে প্রবীণ মানুষের গিনেজ রেকর্ড। আর প্রমাণ ছাড়া বিশ্বের প্রবীণতম মানুষ মানা হয় ইন্দোনেশিয়ার সাপারমান সোদিমেজোকে। এরআগে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে প্রবীণতম মানুষের স্বীকৃতির দাবি উঠলেও তা প্রমাণ করা যায়নি।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply