আশরাফুল ও আব্দুর রাজ্জাকের রেকর্ড ভাঙলেন মোসাদ্দেক সৈকত

|

ওয়ানডে ক্রিকেটে মাত্র ২০ বলে মোহাম্মদ আশরাফুল ও আব্দুর রাজ্জাকের দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙ্গলেন মোসাদ্দেক সৈকত। শুক্রবার উইন্ডিজদের বিপক্ষে হাফসেঞ্চুরি করেন মোসাদ্দেক হোসেন সৈকত।

এর সাথে সাথেই গড়লেন নতুন ইতিহাস। প্রথম কোন বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সবচে কম বলে হাকালেন ফিফটি। যার সুবাদে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সহজেই বাংলাদেশের ঘরে আনলেন স্বপ্নের সেই ট্রফি।

২০০৫ সালে নটিংহামে ইংল্যান্ডের বিরুদ্ধে মোহাম্মদ আশরাফুল ও আবদুর রাজ্জাকের ২১ বলে ফিফটির রেকর্ডটি পেছনে ফেলেছেন মোসাদ্দেক। ওই ম্যাচে আশরাফুল ৯৪ রান করেন। তার সেই ঐতিহাসিক ইনিংসটি ছিল ৩টি ছক্কা ও ১১টি চারে সাজানো।

২০১৩ সালের ৫ মে বুলাওয়েতে বাংলাদেশের আবদুর রাজ্জাক জিম্বাবুয়ের বিরুদ্ধে ২১ বলে ফিফটি করেছিলেন। তার ইনিংসটি ছিল ৫টি ছক্কা ও ৪টি চারে সাজানো।

শুক্রবার দলের জয়ে ২৪ বলে দুটি চার ও পাঁচটি দৃষ্টি নন্দন ছক্কায় অপরাজিত ৫২ রানের ইনিংস খেলেন মোসাদ্দেক। তার ব্যাটিং তাণ্ডবের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃষ্টি আইনে ২৪ ওভারে ২১০ রানের টার্গেট তাড়া করতে নেমে হেসেখেলেই জয় পায় বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটে এবিডি ভিলিয়ার্সের ১৬ বলে অর্ধশত রানটিই এখন পর্যন্ত সবচেয়ে দ্রুততম ফিফটি। দক্ষিণ আফ্রিকার এ তারকা ব্যাটসম্যান ২০১৫ সালে জোহান্সবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ রেকর্ড গড়েন। শেষ পর্যন্ত তিনি ১৪৯ রানের ইনিংস উপহার দেন। এতে তিনি ১৬টি ছক্কা ও ৯টি চার হাঁকিয়েছিলেন।

১৭ বলে ফিফটি রয়েছে শ্রীলংকার জয়সুরিয়া, পেরেরা ও নিউজিল্যান্ডের গাপটিলের। ১৮ বলে ফিফটির ইনিংস দেখেছে ক্রিকেট বিশ্ব ৮ বার। এর মধ্যে শহীদ আফ্রিদি একাই তিনবার ১৮ বলে ফিফটি করেন।

যমুনা অনলাইন: আরএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply