২৯ বছর পর বাগদাদে ফের দূতাবাস খুলছে ওমান

|

২৯ বছর বন্ধ থাকার পর ফের ইরাকের রাজধানী বাগদাদে দূতাবাস চালু করছে ওমান। রোববার ওমান সরকারের পক্ষ থেকে দূতাবাস খোলার এ ঘোষণা দেয়া হয়।

ওমানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, বাগদাদের সঙ্গে নতুন করে কূটনৈতিক সম্পর্ক জোরদারে ওমান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। খবর ডেইলি সাবাহর।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার ইরাকের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আলি আল-হাকিম ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাউয়ির পক্ষ থেকে একটি চিঠি গ্রহণ করেন। চিঠিতে ওমানের পররাষ্ট্রমন্ত্রী বিন আলাউয়ি লিখেছেন যে, তার দেশ ইরাকের সঙ্গে কূটনৈতিক কার্যক্রমের জন্য বাগদাদে নতুন করে দূতাবাস খুলতে আগ্রহী।

বিবৃতিতে আরও বলা হয়, ইরাক বিশ্বাস করে যে, বাগদাদে ওমানের দূতাবাস পুনরায় চালু করার যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা আরব দেশগুলোর মধ্যে ইতিবাচক উন্নতির ইঙ্গিত দেয়। যুগান্তকারী এ সিদ্ধান্ত দ্বিপক্ষীয় কার্যক্রমের ক্ষেত্রে বিরাট অবদান রাখবে।

প্রসঙ্গত, ১৯৯০ সালে ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইন কুয়েত আক্রমণ করার পর থেকে ইরাকের সঙ্গে উপসাগরীয় দেশগুলো সম্পর্ক ছিন্ন করে। সৌদি আরবসহ অন্যান্য আরব রাষ্ট্র তখন ইরাকের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল। তবে ধীরে ধীরে সেই বরফ গলতে শুরু করে। আরব দেশগুলোর মধ্যে সম্পর্কের উন্নতি হয়।

২০১৫ সালের সেপ্টেম্বরে সৌদি আরব ইরাকের সঙ্গে পুনরায় কূটনৈতিক সম্পর্কের সূচনা করে। এর অংশ হিসেবে গত এপ্রিলের শুরুর দিকে ৩০ বছর পর বাগদাদে দূতাবাস খুলেছে সৌদি আরব।

সে ধারাবাহিকতায় গত কয়েক বছর ধরেই ইরাক ও ওমানের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতি হয়েছে। উভয় পক্ষই বলছে, আঞ্চলিকভাবে তারা নিরপেক্ষতার নীতি অনুসরণ করে সামনে আগাতে চায়।









Leave a reply