আবারও পাকা ধানক্ষেতে আগুন লাগিয়ে দিল আরেক কৃষক

|

টাঙ্গাইল প্রতিনিধি:

ধানের দাম কম হওয়ায় টাঙ্গাইলের বাসাইলেও ধানক্ষেতে আগুন লাগিয়ে অভিনব প্রতিবাদ করেছেন আরেক কৃষক। আজ সোমবার (১৩ মে) বিকালে বাসাইল উপজেলার কাশিল ইউনিয়নের কাশিল গ্রামে এ ঘটনা ঘটে।

বাসাইল গ্রামের ওই কৃষক নজরুল ইসলাম খান নিজের পাকা ধানক্ষেতে আগুন ধরিয়ে এ প্রতিবাদ জানান। ঘটনাটি এলাকায় আলোড়ন সৃষ্টি করেছে।

প্রতিবাদী কৃষক নজরুল ইসলাম খান বলেন, বাজারে প্রতি মণ ধানের দাম ৫০০ টাকা। অথচ এক মণ ধানের উৎপাদন খরচ এক হাজার টাকার ওপরে। এছাড়া বর্তমানে একজন ধানকাটা শ্রমিকের মজুরি ৮০০ থেকে ৮৫০ টাকা। আর একজন শ্রমিক এক দিনে এক থেকে দেড় মণ ধান কাটতে পারে। শ্রমিক সংকটের কারণে ক্ষেতের পাকা ধান আছে কিন্তু ধানে চাউল নাই ও সময়মতো ঘরে তুলতে পারছি না। তাই কোনো উপায় না দেখে দেশের কৃষকদের পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমি নিজের পাকা ধান ক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছি, যাতে ধানের দাম বাড়ানোর বিষয়টি সরকার বিবেচনা করে।

কাশিল ইউপি চেয়ারম্যান মির্জা রাজিক পাকা ধান ক্ষেতে আগুন দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এটি বেদনাদায়ক ঘটনা। কৃষকদের ধানের ন্যায্যমূল্য দেয়া উচিত। কৃষক ক্ষতিগ্রস্ত হলে দেশ ক্ষতিগ্রস্ত হবে।

বাসাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রুপালি খাতুন জানান, এ সময়ে ধানের বাজার কিছুটা কম থাকলেও কৃষক যদি ধান সংরক্ষণ করেন তবে ক’দিন পরই অধিক মূল্য পাবেন। তাপদাহসহ বিভিন্ন কারণে বর্তমানে কিছুটা শ্রমিক সংকট রয়েছে বলে তিনি জানান।

যমুনা অনলাইন: আরএস/এএলএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply