ফিলিস্তিনের নাম বদলাতে চান ট্রাম্প

|

মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ট্রাম্প ‘শতাব্দীর সেরা সমঝোতা’ প্রস্তাবনা তৈরি করছে। যে চুক্তিটি বর্তমানে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর কাছে রয়েছে। আর এটি যদি বাস্তবায়িত হয়ে তাহলে বদলে যাবে ফিলিস্তিনের নাম।

এই প্রস্তাবনার কিছু গুরুত্বপূর্ণ অংশ বুধবার ইসরাইলি একটি দৈনিক প্রকাশ করেছে। তবে চুক্তিটি ট্রাম্প আগামী মাসে প্রকাশ করতে চেয়েছিল। প্রস্তাবনার একটি অংশে বলা হয়েছে, একটি ত্রিপক্ষীয় চুক্তি হবে যেটি ইসরাইল, ফিলিস্তিনি লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) ও হামাসের সঙ্গে।

এতে ফিলিস্তিনি রাষ্ট্রের নতুন নাম হবে ‘নতুন ফিলিস্তিন,’ যেটি প্রতিষ্ঠিত হবে জুডিয়া, সামারিয়া (পশ্চিম তীর) এবং গাজা এলাকা নিয়ে। একই সঙ্গে ব্যতিক্রম হবে ইসরাইল পশ্চিম তীরে বসতি স্থাপন করবে।

দখলমুক্ত ভূমি নিয়ে বলা হয়েছে, পশ্চিম তীরে অধিকৃত ইসরাইলি ভূমি এবং অন্যন্য বিচ্ছিন্ন ভূমি ইসরাইলের দখলে থাকবে।

এছাড়া জেরুজালেম নিয়ে চুক্তিতে বলা হয়েছে, জেরুজালেম পৃথক বা ভাগ হবে না। এটি ইসরাইল এবং নতুন ফিলিস্তিন উভয়েই রাজধানী হিসেবে ব্যবহার করবে। আরবের নাগরিকরা জেরুজালেমে নতুন ফিলিস্তিনের নাগরিক হবেন।

নতুন ফিলিস্তিনি সরকারের মাধ্যমে ইসরাইলি জেরুজালেম পৌরসভা থেকে সব এলাকায় শিক্ষার সুযোগ পাবে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ট্যাক্স এবং পানির খরচ জেরুজালেম পৌরসভাকে পরিশোধ করবে।

ইহুদিরা আরবদের বাড়ি কিনতে পারবেন না। আরবরাও ইহুদিদের বাড়ি কিনতে পারবেন না। জেরুজালেম এবং বর্তমান এলাকাগুলোতে ধর্মীয় পবিত্র স্থানগুলো খোলা থাকবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply