দৈনিক ১ হাজার রোহিঙ্গাকে চিকিৎসা দিচ্ছে তুরস্কের ফিল্ড হাসপাতাল

|

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে স্থাপন করা তুরস্কের একটি ফিল্ড হাসপাতালে প্রতিদিন ১ হাজার জন রোহিঙ্গাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এমনটি জানিয়েছে তুর্কি পত্রিকা ডেইলি সাবাহ।

এক প্রতিবেদনে জানানো হয়, গত বছরের ফেব্রুয়ারিতে তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আর্থিক সহায়তা নিয়ে সেদেশের ডিজঅ্যাস্টার অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট প্রেসিডেন্সি (আফাদ) প্রথম এই হাসপাতাল স্থাপন করে। এরপর থেকে প্রতিনিয়ত চিকিৎসা দেয়া হচ্ছে সেখানে।

৫০ শয্যার ওই হাসপাতালে রয়েছে একটি পেডিয়াট্রিক ক্লিনিক। তাতে রয়েছে এ অঞ্চলের একমাত্র নবজাতক সেবা ইউনিট। গত বছর এখানে ১০৮টি শিশুর জন্ম হয়েছে। অর্থোপেডিক্স থেকে সার্জন এবং অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ মিলে তুরস্কের স্বাস্থ্য বিভাগের একটি টিম এখানে কাজ করছে।

তাদের সঙ্গে আছেন মিয়ানমারের রাখাইন ও বাংলাদেশের নার্স ও স্বাস্থ্যকর্মীরা। গত বছর এই হাসপাতালে অপারেশন করা হয়েছে মোট ২১৫ জন রোগীর।

ওই হাসপাতালের কর্মকর্তারা বলেছেন, রোগীর সংখ্যা বাড়ছে। তাদের মেডিকেল সেবার চাহিদাও বাড়ছে। তাই একটি নতুন হাসপাতাল নির্মাণের জন্য অব্যাহতভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে আফাদ।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, নারী ও শিশু সহ কমপক্ষে ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা শরণার্থী ২০১৭ সালের আগস্ট থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। ওই বছরের ২৫শে আগস্ট মিয়ানমারের সেনাবাহিনী নৃশংস নির্যাতন শুরু করে রোহিঙ্গা মুসলিমদের ওপর। এর আগে থেকে বাংলাদেশে আরও কয়েক লাখ রোহিঙ্গা অবস্থান করছেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply