রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ ইতালি

|

বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে পড়লো ইতালি। সুইডেনের বিপক্ষে বাছাইপর্বের ফিরতে লেগে গোলশূন্য ড্র করায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপ হবে সাবেক এই বিশ্বচ্যাম্পিয়নদের ছাড়াই।

ইতালির নীল আকাশ জুড়ে ছিল শঙ্কার কালো মেঘ। সান সিরোতে বুফন-ডি রসিদের ভর করেছিল “১৯৫৮ জুজু’। ৬ দশক আগে সুইডেনে হওয়া সেই বিশ্বকাপে খেলা হয়নি দলটির। ন্যূনতম ২ গোলের ব্যবধানের জয়ই পারত আজ্জুরিদের সেই দু:স্বপ্নকে ভোলাতে। ৮১ হাজার ধারণক্ষমতার সান সিরো ছিলো নতুন স্বপ্নে কানায় কানায় পূর্ণ।

৩-৫-২ ফর্মেশনে এদিন প্রথম লেগ থেকে ৪ পরিবর্তন নিয়ে একাদশ সাজান ভেনতুরা। শুরু থেকেই প্রতিপক্ষের রক্ষণে আক্রমণের পসরা সাজালেও কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিল না ২০০৬ এর বিশ্বকাপ জয়ীরা। প্রথমার্ধের ২৭ মিনিটে বাম প্রান্ত থেকে ইম্মোবিলের ক্রসে পা ছোঁয়াতে ব্যর্থ হন গাবিয়াদিনি। পাশে থাকা সুযোগ সন্ধানী কান্দ্রেভা বল পাঠিয়ে দেন গোলপোস্টের উপর দিয়ে। ৪০ মিনিটে ইমোম্বিল প্রতিপক্ষের গোলরক্ষক ওনলসেনকে ফাঁকি দিতে পারলেও গোললাইনের ঠিক আগে সুইডিশদের ত্রাতা হয়ে উঠেন ডিফেন্ডার গ্রাঙ্কভিস্ট।

দ্বিতীয়ার্ধেও ম্যাচের লাগাম ছিল স্বাগতিকদের হাতেই। ৫৩ মিনিটে ডারমিয়ানের বাড়ানো বল থেকে ফ্লোরেঞ্জির নেয়া শট চলে যায় সাইডবার ঘেঁষে। ম্যাচের ৭৬ শতাংশ সময় বল দখলে রাখলেও, সুইডেনের রক্ষণ দূর্গ ভাঙতে পারেনি আজ্জুরিরা। ২৭টি শটের মধ্যে ৬টি লক্ষ্যে থাকলেও, ইম্মোবিল-ফ্লোরেন্সি-গাবিয়ানিদের সুযোগ মিসের মহড়ায় একটি গোলও শোধ দিতে পারল না ৪ বারের বিশ্ব সেরারা। ২০০৬ এ শিরোপা জয়ের পরের ২ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘটেছিল ইতালির। আর এই ড্রয়ে এবার বিদায়ঘণ্টা বাজলো ফুটবলের এই পরাশক্তির।

প্রথম লেগে ১ গোলের জয়ের পর এই ড্র দিয়েই ১২ বছরের প্রতিক্ষার অবসান ঘটলো সুইডেনের। ২০০৬ এর পর আবারও বিশ্বমঞ্চ রাঙাতে দেখা যাবে ইব্রাহিমোভিচ-লারসন উত্তরসূরিদের।

এদিকে, ব্যর্থতার ভার মাথায় নিয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক এবং ইতালির অধিনায়ক জিয়ানলুইজি বুফন।

 









Leave a reply