মধ্যপ্রাচ্য সংকটের জন্য ইহুদিদের দায়ী করেছিলেন প্রিন্স চার্লস

|

মধ্যপ্রাচ্যে সংকটের জন্য ইউরোপের বিতাড়িত ইহুদিরাই দায়ী এমন কথা বললেন প্রিন্স চার্লস।  ১৯৮৬ সালে তার এক বন্ধুকে লেখা এক চিঠিতে একথা বলেন চার্লস। প্রিন্সেস ডায়নার সাথে সৌদি আরব, বাহরাইন কাতার সফর শেষে বন্ধু লরেন্স ভ্যানডেরকে এ চিঠি লিখেছিলেন তিনি।

চিঠিতে চার্লস আরও লিখেন , ইউরোপ থেকে মধ্যপ্রাচ্যে যাওয়া ইহুদিরা (বিশেষ করে পোল্যান্ডের) এই বৃহৎ সংকট তৈরি করেছে। আমি জানি, এটা খুব জটিল একটি বিষয় কিন্তু কিভাবে আমরা এর সমাধান করবো যতক্ষণ পর্যন্ত ঘটনার কারণ থেকে যাচ্ছে।

চিঠিতে প্রিন্স চার্লস মধ্যপ্রাচ্য সফরকে খুবই চিত্তাকর্ষক বর্ণনা করে লিখেন, এই সফর থেকে মধ্যপ্রাচ্য ও আরবদের সর্ম্পকে অনেক কিছু শিখেছি, সংকট সমাধানে  আমি কোরআন পড়ার চেষ্টা করেছি, এর মাধ্যমে আমি অন্তর্দৃষ্টি দিয়ে দেখতে শিখেছি। আরবদের চিন্তা ও কাজের সাথে পরিচিত হতে শিখেছি। এটা ভাবা ঠিক হবে না যে, আরবরা বাইবেল পড়ে আমাদের বুঝার চেষ্টা করবে।

এদিকে, প্রিন্স চার্লসের চিঠির ব্যাপারে রাজপরিবারের এক  মুখপাত্র বিবৃতি দিয়েছেন। তাতে বলা হয়েছে, ১৯৮৬ সালে লেখা এই চিঠি চার্লসের নিজস্ব মতামত নয়, বরং সফরে যাদের সাথে দেখা হয়েছিলো তাদের চিন্তা ধারার প্রতিফলন ঘটেছে।

যমুনা অনলাইন: টিবিজেড/টিএফ

 









Leave a reply