শুভ জন্মাষ্টমী আজ

|

আজ শুভ জন্মাষ্টমী, শ্রীকৃষ্ণের জন্মদিন। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে জন্ম হয় শ্রীকৃষ্ণের।

জন্মাষ্টমী উপলক্ষে সকালে বৃষ্টির মধ্যেই রাজধানীর বিভিন্ন মন্দিরে আয়োজন করা হয় গীতাপাঠ ও যজ্ঞের। শুরুতেই পবিত্র বেদের বিভিন্ন শ্লোক পাঠ করা হয়। শ্রীকৃষ্ণের বন্দনায় ছিল বিভিন্ন আবাহন সংগীত।

পরে শুরু হয় যজ্ঞ অনুষ্ঠান, যা চলবে দুপুর পর্যন্ত। মাঝে পাঠ করা হবে পবিত্র গীতার সাতশো শ্লোক। আয়োজকরা বলছেন, এর মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের ভক্তরা শান্তির প্রকৃত অর্থ বুঝতে পারবে। ভক্তদের বিশ্বাস, ধর্মীয় আচার অনুষ্ঠান ও শোভাযাত্রার মাধ্যমে শান্তির বাণী পৌঁছে যাবে সবার কাছে।

প্রধান শোভাযাত্রা রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে শুরু হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রার সময় যানজট পরিহারের লক্ষ্যে ওই এলাকায় চলাচলরত গাড়ি চালক বা ব্যবহারকারীদের বেলা ২টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত কয়েকটি রুট পরিহারের জন্য অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রার রুট সম্পর্কে বলেছে, শোভাযাত্রাটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে শুরু হয়ে পলাশী ক্রসিং-এসএম হলের সামনে দিয়ে-জগন্নাথ হল ক্রসিং বামে মোড়-বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার-রোমানা চত্বর দোয়েল চত্বর-হাইকোর্ট ক্রসিং ডানে মোড়-সরকারি কর্মচারী হাসপাতাল ক্রসিং বামে মোড়-ফনিক্স রোড (পুলিশ সদরদপ্তর)- গোলাপশাহ্ মাজার-গুলিস্তান ক্রসিং ডানে মোড়-কাপ্তান বাজার ক্রসিং-নবাবপুর রোড-রথখোলা মোড় ক্রসিং-রায়সাহেব বাজার ক্রসিং-বাহাদুর শাহ্ পার্ক (ভিক্টোরিয়া পার্ক) পর্যন্ত গিয়ে শেষ হবে।

/কিউএস









Leave a reply