এবার নারী নিরাপত্তারক্ষী নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে

|

বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে (আরএনবি) নারী সদস্য নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেছেন, দেশের সব বাহিনীতে নারী সদস্য থাকলেও রেলওয়ের নিরাপত্তা বাহিনীতে কোনো নারী সদস্য নেই। আগামীতে এ বাহিনীতে নারী সদস্য যুক্ত করা হবে। রেলের নিরাপত্তা বাহিনীর বর্তমানে করুণ দশা বিরাজ করছে। তাদের রেশন নেই, থাকার জায়গা নেই। তাদের জন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

বৃহস্পতিবার সকাল ১১টায় নগরের খুলশীর রেলওয়ের পূর্বাঞ্চলের নিরাপত্তা বাহিনীর ট্রেনিং সেন্টারে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, রেলের অতীতের ঐতিহ্যকে আবার ফিরিয়ে আনতে হবে। রেলওয়ের সম্পদ যেগুলো বেদখল হয়েছে সেগুলো উদ্ধার করে সম্পদে পরিণত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এ রেলকে একটি আধুনিক সেবায় নিয়ে যাবেন। ১৯৭৪ সালে বাংলাদেশে যে পরিবহন ব্যবস্থা ছিল, এর মধ্যে ৩০ ভাগ কার্যক্রম রেল পরিবহনের মাধ্যমে সম্পন্ন করা হতো। সড়কপথে ৪৭ ভাগ ও নদীপথে ১৬ ভাগ কাজ সম্পন্ন হতো। কিন্তু এখন ৩০ ভাগ থেকে কমে রেলের সেবা দাঁড়িয়েছে মাত্র ১২ ভাগ। যদি রেলের সেবা ৩০ থেকে ৪০ ভাগ করা যেত তাহলে সড়কে এত চাপ থাকত না।

রেল পরিবহনে ৩০ থেকে ৪০ ভাগ সেবা দেয়ার কার্যক্রম হাতে নেয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় রেলের সেই আগের ঐতিহ্য ফিরে আসছে। কয়েক বছরের মধ্যে রেলের অভাবনীয় পরিবর্তন হবে। প্রকল্পগুলো ইতিমধ্যে দৃশ্যমান হতে শুরু করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply