আমাকে ‘বুড়ো’ বলে অপমান করেছেন কিম : ট্রাম্প

|

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাকে ‘বুড়ো’ বলে অভিহিত করে অপমান করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে এর জবাবে তিনি কখনোই উত্তর কোরীয় নেতাকে ‘খাটো এবং মোটা’ বলবেন না।

রোববার এক টুইটে এ কথা বলেন ট্রাম্প।

ভিয়েতনামে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (অ্যাপেক) সম্মেলনে অংশ নেয়ার পর ট্রাম্প টুইট করেন। ধারাবাহিক কয়েকটি টুইটে তিনি বলেন, পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জবাবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

একটি টুইটে ট্রাম্প বলেন, ‘আমাকে বুড়ো বলে কেন অপমানিত করলেন কিম জং উন। তবে আমি কখনোই তাকে ‘খাটো এবং মোটা’ বলব না। আমি তার বন্ধু হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি এবং হয়তো একদিন তার বন্ধু হয়ে যাবো!’

পরে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটা খুব, খুব ভালো হবে যদি তিনি এবং কিম বন্ধু হয়ে যান। হয়তো এটি অদ্ভূত ঘটনা হিসেবে বিবেচিত হবে।’

পিয়ংইয়ংয়ের পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচির জেরে অতীতেও কিম এবং ট্রাম্প বাগযুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানার উপযোগী পারমাণবিক বোমাবাহী ক্ষেপণাস্ত্র তৈরির লক্ষ্যে উত্তর কোরিয়া কাজ করছে বলে দাবি করেছে পিয়ংইয়ং। তবে ট্রাম্প তা ঠেকানোর অঙ্গীকার করেছেন।









Leave a reply