এবার ভারতে বোরকা নিষিদ্ধের দাবি শিব সেনার

|

ইস্টার সানডে হামলার ঘটনার জেরে শ্রীলংকায় বোরকা নিষিদ্ধ হওয়ার পর বুধবার ভারতের ক্ষমতাসীন বিজেপির মিত্র শিব সেনাও একই পদক্ষেপ অনুসরণের দাবি জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

হামলায় সন্দেহভাজনদের তল্লাশিতে নিরাপত্তা বাহিনী যাতে লোকজনকে সহজে শনাক্ত করতে পারে সেই অজুহাত তুলে সোমবার শ্রীলংকায় বোরকা নিষিদ্ধ করা হয়েছে। দেশটিতে ওই হামলায় ২৫৩ জনের বেশি নিহত ও পাঁচ শতাধিক আহত হয়েছেন। যাদের ৪২ বিদেশি নাগরিকও রয়েছেন।

দলীয় মুখপাত্র সামানা পত্রিকার সম্পাদকীয়তে মুম্বাইভিত্তিক শিব সেনা লিখেছে, আমরা শ্রীলংকার সিদ্ধান্তকে স্বাগত জানাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও একই পদক্ষেপ অনুসরণের দাবি জানাচ্ছি- ভারতে বোরকা ও নিকাব নিষিদ্ধ করুন।

কট্টর হিন্দুত্ববাদী সংগঠনটির মতে, ইসলামের সঙ্গে বোরকার কোনো সম্পর্ক নেই। কেবল আরবদের ঐতিহ্য অনুসরণ করে ভারতীয় মুসলমান নারীরা বোরকা পরেন। সূর্যের তাপ থেকে নিজেদের রক্ষা করতে আরব নারীরা বাইরে বের হওয়ার সময় বোরকা পরার ঐতিহ্য মেনে চলছেন।

এ ব্যাপারে জানতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করলে কোনো জবাব পায়নি রয়টার্স।

বোরকা নিষিদ্ধকে নাগরিক অধিকার লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছেন মুসলিম নেতারা। শিব সেনার এই দাবি হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশটিতে লোকসভা নির্বাচনের মধ্যে নতুন বিতর্ক উসকে দিয়েছে। ভারতের ১৩ কোটি জনসংখ্যার ১৪ শতাংশ মুসলমান।









Leave a reply