ঘূর্ণিঝড় ফনি মোকাবেলায় বাগেরহাটে প্রস্তুত ২৩৪টি আশ্রয় কেন্দ্র

|

বাগেরহাট প্রতিনিধি

প্রবল ঘূর্ণিঝড় ফনি মোকাবেলায় বাগেরহাট জেলা প্রশাসন বিকালে প্রস্তুতি সভা করেছে। বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে সভায় বাগেরহাট জেলার ২৩৪টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখাসহ জেলা সদরসহ ৯টি উপজেলার প্রতিটিতে একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১০টি মেডিকেল টিম।

একইসাথে সকল সরকারী কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও বেসরকারি উন্নয়ন সংস্থার কয়েক শত স্বেচ্ছাসেবকদের প্রস্তুত থাকতে নির্দেশ দেয়া হয়েছে।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার নুরুল হুদা জানান, মংলা বন্দরে প্রবল ঘূর্ণিঝড় ফনি মোকাবেলায় সর্বাত্বক প্রস্তুতি গ্রহণ করেছে। বন্দর জেটি ও আউটার এ্যাংকরেজে অবস্থানরত ১৫ জাহাজ নিরাপদে রয়েছে। ঘূর্ণিঝড়ের সংকেত ৫ নম্বরে উঠলেই বন্দরের পন্যবোঝাই ও খালাসের কাজ বন্ধ বন্ধ করে দেয়া হবে। জাহাজগুলোকে জেটি ছেড়ে নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দেয়া হবে।

এদিকে উপকূলের দিকে ঘূর্ণিঝড় ফনি’র আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবন বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করে তাদের আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদসহ নিরাপদে থাকতে নির্দেশ দিয়েছেন সুন্দরবনে পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান। তিনি জানান, করমজল ও হারবাড়ীয়া পর্যটন কেন্দ্রের পর্যটকদেরও সরিয়ে আনা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply