রাজশাহী অঞ্চলে তীব্র তাপদাহ চলবে ২ মে পর্যন্ত

|

রাজশাহী ব্যুরো

রাজশাহী অঞ্চলে তীব্র তাপদাহ থেকে আপাতত মুক্তি মিলছে না। আগামী ২ মে পর্যন্ত এ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে তীব্র গরম থাকবে এই তিনদিন। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে এই তথ্য।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, সোমবার রাজশাহী অঞ্চলে ছিলো মাঝারি ধরনের তাপপ্রবাহ। তবে দিনের সর্বোচ্চ তাপমাত্রা দেশের মধ্যে সবচেয়ে বেশি ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে তা হবে তীব্র তাপদাহ। যা ছুইছুই অবস্থায়। তিনি জানান, আগামী ২ তারিখ পর্যন্ত এটি চলমান থাকবে। এর আগে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে ৩০ এপ্রিল রাতে কোথাও কোথাও ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি হতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রেজাউর রহমান জানান, ফেব্রুয়ারির শেষভাগে এবার অনির্ধারিত সময়ে বৃষ্টিপাত দেখা গেছে। আবার প্রাক মৌসুমী বায়ু প্রবাহকালে এবার বৃষ্টি দেখা যাচ্ছে না। ফলে জলবায়ুর এই পরিবর্তন তাপদাহ প্রকট করছে।

উল্লেখ্য,স্বাধীনতা পরবর্তী সময়ে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।১৯৭২ সালের ১৮ মে এই তাপমাত্র রেকর্ড হয়েছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিলো ২০০৫ সালের ১২ জুন। ঐ দিন তাপমাত্রা ছিলো ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।









Leave a reply