অন্ধ ট্রাম্পকে পথ দেখাচ্ছেন ইহুদি কুকুর নেতানিয়াহু!

|

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অন্ধ। তাকে পথ দেখাচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে স্বাভাবিক অবস্থায় নয়, তাকে আঁকা হয়েছে কুকুরের চিত্রে।

এমনই একটি ব্যঙ্গচিত্র প্রকাশ করে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমস। গত বৃহস্পতিবার পত্রিকাটির প্রিন্ট সংস্করণে ছাপা হয় এটি।

যেখানে দেখা যাচ্ছে, কুকুরের গলায় আটকানো রশি ধরে হাঁটছেন অন্ধ ডোনাল্ড ট্রাম্প; তার মাথায় রয়েছে পেনশনভোগী ইহুদিদের স্কাল ক্যাপ।

কার্টুনটিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত কুকুর হিসেবে দেখানো হয়েছে।

ব্যঙ্গচিত্রে দেখা যায়, অন্ধ ট্রাম্পকে পথ দেখাচ্ছেন ইহুদি কুকুর নেতানিয়াহু। কোনো ক্যাপশন ছাড়াই কার্টুনটি ছাপা হয়। এতে নেতানিয়াহুকে স্টার অব ডেভিড চিহ্নধারী কলারে বাঁধা শেকলের প্রান্তে ট্রাম্পের পোষা কুকুর হিসেবে আঁকা হয়েছে।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত ওই কার্টুনটি ব্যাপকহারে ভাইরাল হওয়ায় ইসরাইল ও ইহুদিদের কিছু সংগঠন তীব্র প্রতিক্রিয়া দেখায়।

ব্যাপক প্রতিক্রিয়ার মুখে রোববার নিউইয়র্ক টাইমসের সম্পাদকমণ্ডলী ভুল স্বীকার করে ক্ষমাপ্রার্থনাও করেছেন।

আলোচিত কার্টুনটি এঁকেছেন পর্তুগালের প্রথম সারির দৈনিক এক্সপ্রেস নিউজ পেপারের কার্টুনিস্ট অ্যান্তনিও মোরেইরা আন্তুনেস। ইহুদিবাদীদের তীব্র প্রতিক্রিয়ার মুখে নিউইয়র্ক টাইমস দুঃখ প্রকাশ করে বলেছে, আসলে এই কার্টুনটিতে আপত্তিকর কিছু ছিল। অনেকটা ভুলেই এটি প্রকাশিত হয়েছে।

ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না বলেও আশ্বস্ত করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিকটি।

তবে সোশ্যাল মিডিয়ায় ছবিটি ছড়িয়ে পড়ার পর এর সমর্থনেও ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে। বিশেষত কয়েক মাস আগে ডোনাল্ড ট্রাম্প কর্তৃক গোলান মালভূমিকে ইসরাইলের স্বার্বভৌমত্ব হিসেবে ঘোষণা দেয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় ট্রাম্পকে।

গত ২১ মার্চ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ইরানের হাত থেকে ইসরাইলকে রক্ষার জন্যই হয়তো ঈশ্বর ট্রাম্পকে পাঠিয়েছেন।

মাইক পম্পেও বলেন, একজন খ্রিস্টান হিসেবে তার বিশ্বাস ইরানের হাত থেকে ইহুদিদের রক্ষায় ট্রাম্প সহায়তা করতে পারেন।

এর আগে গত জানুয়ারিতে একটি টেলিভিশনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেছিলেন, ঈশ্বর চেয়েছিলেন ট্রাম্প যেন প্রেসিডেন্ট হন।









Leave a reply