পুঁজিবাজারে টানা দরপতনের প্রতিবাদে গণ অনশন

|

পুঁজিবাজারে টানা দরপতনের প্রতিবাদে ডিএসইর সামনে গণ অনশন করছেন বিনিয়োগকারীরা। অনশন থেকে বিএসএসসি চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগসহ ১২ দফা দাবি জানিয়েছেন তারা।

বিনিয়োগকারীদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে ইস্যু মূল্যের নিচে অবস্থান করা কোম্পানির শেয়ার পরিচালনা পর্ষদ সদস্যদের কিনতে বাধ্য করা। এজন্য বাই ব্যাক আইন প্রণয়ন করতে হবে। যেসব কোম্পানি বাজারে তালিকাভুক্ত হবে তাদের কমপক্ষে ১০ শতাংশ লভ্যাংশ দিতে হবে এবং জেড ক্যাটাগরি ও ওটিসি মার্কেট তুলে দিতে হবে। বাজারে তারল্য সংকট কাটাতে ১০ হাজার কোটি টাকার ফান্ড গঠন এবং বিনাশর্তে কালো টাকা বিনিয়োগের সুযোগ দিতে হবে। মিউচুয়াল ফান্ড গুলোকে বাজারে সক্রিয় করতে হবে এবং এসব ফান্ডের কমপক্ষে ৮০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। ফাইনান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট কার্যকর এবং ক্ষতিগ্রস্ত সাধারণ বিনিয়োগকারীদের মার্জিন লোনের সুদ মওকুফ করতে হবে।কারসাজি বন্ধে ধাকা স্টক এক্সচেঞ্জ এর বিপরীতে বাংলাদেশ স্টক এক্সচেঞ্জ নামে একটি বিকল্প স্টক এক্সচেঞ্জ গড়ে তোলার দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

মানববন্ধন কর্মসূচিতে বিনিয়োগকারীরা বলেন বাজার নিয়ে নিয়ন্ত্রক সংস্থাসহ সহ বিভিন্ন ব্যক্তি বাজার সম্পর্কে নেতিবাচক মন্তব্য করায় বাজার আরো অস্থিতিশীল হয়ে উঠছে বাজারকে স্বাভাবিক করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।









Leave a reply