রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ অব্যাহত থাকবে: জাতিসংঘ মহাসচিব

|

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ অব্যাহত রেখেছে জাতিসংঘ। শুক্রবার নিউইর্য়কে সংস্থাটির সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেন, রাখাইনে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর সাথে যে বর্বরোচিত আচরণ হয়েছে তা ভয়াবহ ট্রাজিডি। এমন সময়ে আন্তর্জাতিক মহল নিশ্চুপ থাকতে পারে না। তাই রাখাইনের উত্তরাঞ্চলে সহিংসতা বন্ধের পাশাপাশি জরুরি ত্রাণ সহযোগিতা পৌঁছানোর ব্যাপারে গুরুত্বারোপ করছে জাতিসংঘ।

এছাড়া বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয়া সাড়ে ৬ লাখ রোহিঙ্গাকে সম্মানজনকভাবে নিজ দেশে ফিরিয়ে নেয়ার ব্যাপারেও সু চি প্রশাসনের ওপর অব্যাহত আছে সংস্থাটির চাপ- এমন দাবি মহাসচিবের।

মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে গুতেরেস বলেন, “আমরা সত্যিই অনেক বেশি উদ্বিগ্ন। আশা করছি পরিস্থিতির আর কোনও অবনতি দেখব না। মধ্যপ্রাচ্যে যাতে আর কোনও যুদ্ধ যেন না হয়, তা নিশ্চিত করা জরুরি।”

জাতিসংঘ মহাসচিব জানান, সৌদি আরব, লেবানন ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশের নেতাদের সঙ্গে তার নিবিড় যোগাযোগ রয়েছে এবং সংঘাত কবলিত এ অঞ্চলে নতুন করে আর কোনও দ্বন্দ্ব সৃষ্টি হতে দেয়া ঠিক হবে না।









Leave a reply