সম্পর্ক জোরদারে প্রতিজ্ঞাবদ্ধ উত্তর কোরিয়া ও রাশিয়া

|

রাশিয়া ও উত্তর কোরিয়া তাদের মধ্যকার চুক্তিগুলো আরো শক্তিশালী করতে প্রতিজ্ঞাবদ্ধ।

প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জন উং এর মধ্যকার এক আলোচনায় এমনটাই জানিয়েছেন তারা।

রাশিয়ার বন্দর নগরী ভ্লাদিভস্তকে পুতিন ও কিমের মধ্যকার এ দ্বিপাক্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে রাশিয়া ও উত্তর কোরিয়ার নেতারা রাশিয়া ও উত্তর কোরিয়ার দীর্ঘ দিনের সম্পর্কের কথা তুলে ধরেন, এসময় পুতিনও কোরিয়া টেনশন কমাতে কার্যকরী ভূমিকা রাখবেন বলে কথা দেন।

ক্রোমোলিন জানায় তারা পারমানবিক নিরস্ত্রিকরণ নিয়ে আলোচনা করবেন। যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা ভেস্তে যাবার পর কিম রাশিয়ার পূর্ণ সমর্থনও চায়।

এরআগে ভিয়েতনামের হ্যানয়ে পারমানবিক কার্যক্রম নিয়ে বিরোধে কিম জন উং এর সাথে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনা ভেস্তে যায়।

পুতিন বলেন, কিম জন উনের এই সফরে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যকার সম্পর্ক আরো দৃঢ় হবে বলেই আমার আশাবাদ। একইসাথে কোরিয়ান উপদ্বীপের সংকট কাটাতে রাশিয়া তার সর্বোচ্চটুকু দিয়ে সাহায্য করে যাবে।

অন্যদিকে কিম বলেন, এই দ্বিপাক্ষিক সম্মেলন দুই দেশের মধ্যকার পুরোনো সম্পর্ককে আরও দৃঢ় করতে সহযোগীতা করবে।

পুতিনের মুখপাত্র দেমিত্রি পেস্কভ বলেন, কোরিয়া উপদ্বীপে শান্তি ফেরাতে এই উপদ্বীপের পারমাণবিক অস্ত্র নিয়ে ছয় জাতির আলোচনাই কোন সমাধান দিতে পারে।

কোরিয়ার এই শান্তি প্রক্রিয়া নিয়ে সর্বপ্রথম ২০০৩ সালে দুই কোরিয়া সহ চীন, জাপান, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। বর্তমানে তা স্থগিত রয়েছে।

যমুনা অনলাইন/ইএ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply