রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন ‘বনলতা’র উদ্বোধন

|

রাজশাহী-ঢাকা রুটে চালু হলো বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যেমে ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় রাজশাহী রেলস্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রেলকর্মীরা রাজশাহী স্টেশনে ফুল ও বিভিন্ন রঙের পাতলা কাপড় দিয়ে ট্রেনটি সাজায়। প্রথম দিন ট্রেনটিতে ভ্রমণে কোনো টিকিট লাগবে না বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ। পশ্চিমাঞ্চল রেলসূত্রে জানা গেছে, বনলতায় থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন কোচ।

এর মধ্যে শোভন চেয়ার কোচ ৭টি, আসন সংখ্যা ৬৬৪টি। এসি চেয়ার কোচ দুটি, আসন সংখ্যা ১৬০টি। একটি পাওয়ার কোচে আসন সংখ্যা ১৬টি। দুটি গার্ডব্রেকের আসন সংখ্যা ১০৮টি। মোট আসন সংখ্যা ৯৪৮টি। শোভন চেয়ারের ভাড়া ৫২৫ টাকা ও এসি চেয়ার বা স্নিগ্ধার শ্রেণির ভাড়া রাখা হয়েছে ৮৭৫ টাকা। এই ভাড়া মধ্যে ১৫০ টাকা খাবার বাবদ রাখা হয়েছে।

ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কোচগুলো ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে চলতে সক্ষম হলেও, রেললাইন তেমন ভালো না থাকায় ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ৯০ থেকে ৯৫ কিলোমিটারের মধ্যে সীমিত রাখা হবে বলে জানা গেছে। ট্রেনটিতে সংযুক্ত রয়েছে বায়োটয়লেট। যে কারণে মলমূত্র আর রেললাইনের ওপরে পড়বে না।

ট্রেনটিতে থাকছে রিক্লেনার চেয়ার। আছে ওয়াইফাই সুবিধা। প্রতিটি কোচে রয়েছে এলইডি ডিসপ্লে। যার মাধ্যমে স্টেশন ও ভ্রমণের তথ্য প্রদর্শন করা হবে।









Leave a reply