বেড়িবাঁধ ভেঙে ভেসে গেছে শতাধিক মাছের ঘের

|

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে দুইটি গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে ভেসে গেছে শতাধিক মাছের ঘের।

আজ সোমবার ভোরে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কোলা গ্রামের নদীর প্রায় ১০০ ফুট বেড়িবাঁধ ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে যায়। এতে প্রতাপনগর ইউনিয়নের কোলা ও হিজলা গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এ কারণে ভেসে গেছে শতাধিক মাছের ঘের ও বেশকিছু কাঁচা ঘর-বাড়ি। জোয়ারের তোড়ে প্রতাপনগর ইউনিয়নের আরও কয়েকটি গ্রামসহ পার্শবতী শ্রীউলা ইউনিয়নও প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

এদিকে স্থানীয় ইউনিয়ন পরিষদের উদ্যোগে সকালে বাঁধ মেরামতের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে প্রতাপনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন বলেন, স্থানীয় জনগণকে নিয়ে বাঁধ মেরামতের চেষ্টা করেও তা সম্ভব হয়নি। বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

তিনি আরও বলেন, খোলপেটুয়া নদীর বেশ কিছু এলাকায় বেড়িবাঁধের অবস্থা খুবই নাজুক। পানি উন্নয়ন বোর্ডকে বলেও কাজ হয় না। বাঁধ না ভাঙলে তারা এলাকায় আসে না, কাজ করা তো দূরের কথা।

এ ব্যাপারে আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীর আলিফ রেজা জানান, বর্তমানে বাঁশ-খুটি ও মাটি দিয়ে বাঁধ রক্ষার চেষ্টা করা হচ্ছে। কিন্তু জোয়ার শুরু হওয়ায় তা সম্ভব হচ্ছে না। আশা করছি রাতে জোয়ারের পানি আর ভেতরে ঢোকার আগেই বাঁধ সংস্কার সম্ভব হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply