নাগরিকদের দ্রুত লেবানন ছাড়তে এবার কুয়েতের নির্দেশ

|

সৌদি নাগরিকদের লেবানন ত্যাগের নির্দেশ জারির কয়েক ঘন্টার মধ্যে উপসাগরীয় অন্য দেশ কুয়েতও নিজ দেশের নাগরিকদের একই নির্দেশ দিয়েছে। বৃহস্পতিবার রাতে এ নির্দেশনা জারি করে কুয়েত সরকার। তাতে বলা হয়েছে, লেবাননে যেসব কুয়েতি নাগরিক আছেন তারা যেন অতিসত্ত্বর সেদেশ ত্যাগ করেন, আর অন্যরা যাতে লেবানন ভ্রমণে না যান।

এর আগে একই রকম আদেশে সৌদি সরকার নিজ দেশের নাগরিকদের দ্রুত লেবানন ত্যাগের পরামর্শ দিয়েছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানায়, লেবাননের বর্তমান পরিস্থিতির কারণে সৌদি নাগরিকদের লেবাননে ভ্রমণ না করতে সতর্কতা আরোপ করা হয়েছে। এমনকি যারা লেবাননে অবস্থান করছে তাদেরকে দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

গত সোমবার বাহরাইন তার নাগরিকদের লেবানন ত্যাগের নির্দেশ দিয়েছিল।

এদিকে লেবাননের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী সাদ হারিরিকে সৌদি আরবে বন্দী করে রাখা হয়েছে বলে দাবি করেছেন লেবানন সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা। তবে সৌদি সরকার এবং সাদ হারিরির ঘনিষ্টজন লেবানন সরকারের এমন দাবি অস্বীকার করেছেন। যদিও এ বিষয়ে এখনো হারিরির নিজের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত শনিবার সৌদি আরবে এসে হুট করে পদত্যাগের ঘোষণা দেন লেবানিজ প্রধানমন্ত্রী। তাকে হত্যার ষড়যন্ত্রের মুখে নিরাপত্তাহীনতার কারণে এই পদত্যাগ বলে জানান তিনি। বিশ্লেষকদের ধারণা, ইরান-সৌদি আঞ্চলিক দ্বন্দ্বের জেরে রিয়াদের চাপের মুখে জোট সরকার ছাড়তে বাধ্য হয়েছে মিত্র হারিরি।









Leave a reply