মোংলায় সকাল থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

|

বাগেরহাট প্রতিনিধি:

মোংলায় বন্দর এলাকায় ১১ দফা দাবীতে মঙ্গলবার সকাল থেকে শুরু হচ্ছে নৌযান (কার্গো, কোস্টার) শ্রমিকদের কর্মবিরতি। দাবী আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দরা।

কর্মবিরতির ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলাসহ সারাদেশের নৌপথে পণ্য পরিবহণ বন্ধ হয়ে গেছে। এতে চরম ভোগান্তীতে পড়বে বন্দরের আমদানী-রপ্তানীকারক ও সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম পটল সাংবাদিকদের জানান, বাল্কহেডসহ সকল নৌযান ও নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজী ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদাণ ও হয়রানী বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপনসহ ১১ দফা দাবীতে মোংলাসহ সারাদেশে নৌযান চলাচল বন্ধ রেখে কর্মবিরতি পালন করবে নৌযান শ্রমিকেরা। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক দাবী আদায় না হওয়া পর্যন্ত সকল নৌযান শ্রমিকদের এ আন্দোলন কর্মসূচী একাত্মভাবে পালনের জন্য আহবাণ জানানো হয়েছে।

কর্মবিরতি সম্পর্কে এই নৌযান শ্রমিক নেতা আরও বলেন, শ্রম অধিদপ্তরের সম্মেলন কক্ষে সোমবার যে সভা হয়েছে তাতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেউই উপস্থিত ছিলেন না। একাংশের যারা কর্মবিরতি স্থগিত ঘোষণা করেছে সেই সকল লোকজনের সিদ্ধান্তের সাথে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কোন সম্পৃক্তা নেই বলে দাবী এই নেতার।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply