অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করতে যাচ্ছে ব্রিটেন!

|

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ব্রিটেনে আটক করার পর যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হচ্ছে। কম্পিউটার হ্যাক করার ষড়যন্ত্রের মামলায় সেখানে তাকে পাঁচ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

বৃহস্পতিবার লন্ডনে ইকুয়েডর দূতাবাস থেকে তাকে টেনেহিঁচড়ে বের করে আনা হয়েছে। গত সাত বছর এই দূতাবাসেই আশ্রয় নিয়েছিলেন তিনি।

শুক্রবার অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ কনস্যুলার সুবিধা পাবেন, কিন্তু তাকে কোনো বিশেষ সুবিধা দেয়া হবে না। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এমন কথাই বলেছেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন বলেন, কোনো ব্যক্তি যদি মৃত্যুদণ্ডের মুখোমুখি হন, তবে কোনো ব্যক্তিকে প্রত্যর্পণ করবে না ব্রিটেন। অস্ট্রেলিয়া সবসময় মৃত্যুদণ্ডের বিরোধী। তিনি বলেন, প্রত্যর্পণের বিষয়টি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিষয়।

দুই হাজার ৪৮৭ দিন দূতাবাসে থাকার পর ৪৭ বছর বয়সী অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় বাতিল ঘোষণা করে ইকুয়েডর। এর পর পুলিশ ডেকে অ্যাসাঞ্জকে ধরিয়ে দেন দূতাবাস কর্মকর্তারা।

আত্মসমর্পণে ব্যর্থ হওয়ায় বৃহস্পতিবার তাকে দোষী সাব্যস্ত করেন ব্রিটিশ আদালত। এতে অন্তত ১২ মাস তাকে ব্রিটিশ কারাগারে থাকতে হতে পারে।

তাকে গ্রেফতারের ঘটনার তারিফ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়, তাকে আটকের মধ্য দিয়ে সেটিই প্রমাণিত হতে যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply