তালেবানের সঙ্গে আমেরিকার শান্তি আলোচনায় অংশ নেবে না পাকিস্তান

|

দোহায় অনুষ্ঠিত তালেবানের সঙ্গে আমেরিকার শান্তি আলোচনায় অংশ নেবে না পাকিস্তান। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিয়কালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ ফায়সাল জানান, কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে আমেরিকার শান্তি আলোচনায় পাকিস্তান আর অংশ নেবে না।

কাশ্মীরে ভারতীয় বাহিনীর অত্যাচার বেড়েছে অভিযোগ করে তিনি বলেন, পুলওয়ামার ওই ঘটনার পর ভারত কাশ্মীরে নির্যাতন বাড়িয়ে দিয়েছে। স্বাধীনতাকামী নেতাদের বিভিন্নভাবে টার্গেট করে হয়রানি করা হচ্ছে। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশেষ ভূমিকা রাখতে হবে।

পুলওয়ামা হামলার বিষয়ে ভারতীয় হাইকমিশনে বিভিন্ন তথ্য জানতে চাওয়া হয়েছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র জানান, বালাকোটে পাল্টাপাল্টি হামলার পর এ বিষয়ে আমরা ভারতীয় হাইকমিশনের কাছে কয়েকটি প্রশ্ন দিয়েছিলাম। আশা করি ভারত এ প্রশ্নগুলোর উত্তর দেবে।

আগামী ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে ভারতের পক্ষ থেকে নাশকতার যে আশঙ্কার কথা পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, সে বিষয়ে প্রশ্ন করা হলে ডা. ফায়সাল বলেন, এ বিষয়ে শক্ত গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতেই পররাষ্ট্রমন্ত্রী তা প্রকাশ করেছেন। তবে ভারত যদি আবারও এমন আমাদের সক্ষমতাকে চ্যালেঞ্জ করতে চায়, তাহলে ২৭ ফেব্রুয়ারি যে শিক্ষা পেয়েছিল, সে শিক্ষাই দেয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply