পঞ্চমবারের মতো ইসরায়েলের মসনদে বসার অপেক্ষায় বেনিয়ামিন নেতানিয়াহু

|

পঞ্চমবারের মতো ইসরায়েলের মসনদে বসার অপেক্ষায় বেনিয়ামিন নেতানিয়াহু। বুধবার, অন্যতম প্রতিপক্ষ ‘ব্লু অ্যান্ড হোয়াইট’ পার্টি পরাজয় স্বীকার করে নিলে, পরিষ্কার হয় তার ক্ষমতা গ্রহণের পথ।

নির্বাচন কমিশন জানিয়েছে, পূর্ণাঙ্গ ভোট গণনা শেষ; বৃহস্পতিবার ঘোষিত হবে চুড়ান্ত ফল। ইসির দাবি, ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে প্রধান দু’দলের ভাগ্যেই জুটেছে ৩৫টি আসন। কিন্তু, ক্ষমতাসীন জোটের বাকি শরিকদের কারণে নেতানিয়াহু’র পক্ষে এসেছে কমপক্ষে ৬৫ আসনের সমর্থন। যা, সরকার গঠনের ম্যাজিক ফিগার থেকে বেশি। বাকি স্বতন্ত্র প্রার্থীদেরও জোটে টানার চেষ্টা অব্যাহত রেখেছেন নেতানিয়াহু।

নেতানিয়াহুর অন্যতম প্রতিদ্বন্দ্বী বেন গানেৎজ বলেন, পার্লামেন্টের বিরোধী দল হয়েই ইসরায়েলের জন্য আদায় করবেন ন্যায্য অধিকার।

প্রধানমন্ত্রী নেতানিয়াহু’র জয়ের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

তিনি বলেন, নেতানিয়াহু’র জয় আগে থেকেই সুনিশ্চিত ছিলো; গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য শুধু ভোটগ্রহণ। অবশ্য, সেনাপ্রধানের সাথে বেশ হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমেই এসেছে জয়। নেতানিয়াহু বরাবরই মার্কিন প্রশাসনের অন্যতম মিত্র। তার সহায়তায়, মধ্যপ্রাচ্য শান্তি প্রণয়ন সম্ভব; প্রত্যাশা- আসবে দীর্ঘদিনের সংকটের সমাধানও।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply