ফেসবুকে পোস্ট দেয়ায় বিশ্ববিদ্যালয় শিক্ষককে শোকজ নোটিশ

|

ফেসবুকে পোস্ট দেয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক খ. আলী আর রাজীকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল রোববার ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ স্বাক্ষরিত শোকজ নোটিশে অধ্যাপক আর রাজীকে উদ্দেশ্য করে বলা হয়, ‘আপনি গত ৪ এপ্রিল বিকাল ৪টা ১৫ ও ৪টা ১৬ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপনার দুটি আইডি ‘Ar Raji’ এবং ‘আর রাজী’ থেকে ‘গুণ্ডামি করে বিশ্ববিদ্যালয় চালানো পাপ’ শীর্ষক একটি পোস্ট করেছেন, যা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।’

তাতে আরও বলা হয়েছে, ‘এ পোস্টটির মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয় পরিচালনার সাথে যুক্ত শিক্ষকদের সম্মানহানি করা হয়েছে। ক্যাম্পাসে বিশৃঙ্খলা দমনে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর গৃহীত ব্যবস্থাকে ‘গুণ্ডামি’ আখ্যায়িত করে আপনি প্রকারান্তরে প্রকাশ্যে অস্ত্র নিয়ে গুণ্ডামিতে লিপ্ত ছাত্রদের সহিংসতার পক্ষে উস্কানি দিয়েছেন, যা চবি কর্মচারী সংবিধি অনুসারে শাস্তিযোগ্য অপরাধ।’

একই নোটিশে পরবর্তী ৩ দিনের মধ্যে ফেসবুক পোস্টের কারণে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না সে বিষয়ে কারণ দর্শাতে বলা হয়েছে।

গত ৪ এপ্রিল অধ্যাপক আর রাজী তার ফেসবুকে যে পোস্ট দিয়েছিলেন তা এখানে তুলে ধরা হলো–

“গুণ্ডামি করে
বিশ্ববিদ্যালয় চালানো পাপ

শিক্ষকতাকে যদি পেশা হিসেবে নিয়ে থাকেন তাহলে ছাত্রছাত্রীদের সাথে যুক্তি-তর্ক-বিচার-বিশ্লেষণ তথা শিক্ষিত জনের মতো জ্ঞানের ভাষায় সমস্যা সমাধানের চেষ্টা করেন। যদি তা না পারেন, যেটুকু পারেন সেটুকু দায়িত্ব রেখে বাকিটুকু ছেড়ে দেন।

কথায় কথায় নিজের ছাত্রের বিরুদ্ধে পুলিশ লাগিয়ে দেবেন, অস্ত্রমামলায় ফাঁসিয়ে দেবেন- এসব কোনো শিক্ষকের কাজ হতে পারে না। দোহাই আপনাদের, শিক্ষকের কলুষিত মর্যাদাকে আরও কালিমালিপ্ত কইরেন না।

 ো









Leave a reply