বুধবার বিজ্ঞানীরা প্রকাশ করবেন ব্ল্যাক হোলের প্রথম ছবি

|

জ্যোর্তিবিজ্ঞানীরা আগামী ১০ এপ্রিল সংবাদ সম্মেলন করে বিশ্বের কাছে ব্ল্যাক হোল বা কৃষগহ্বরের প্রথম ছবি প্রকাশ করবেন। জানা গেছে, এই ব্ল্যাক হোলের ছবি এতদিন পর্যন্ত মানুষের ধারণার থেকে সম্পূর্ণ ভিন্ন হবে।

কৃষ্ণগহ্বরের ছবি তোলার কাজটি করেছে ইভেন্ট হরাইজ্ন টেলিস্কোপ (ইএইচটি)। ৮টি মহাদেশে বসানো অত্যন্ত শক্তিশালী ৮টি রেডিও টেলিস্কোপের নেটওয়ার্ক দিয়ে এই বিশেষ টেলিস্কোপ বানানো হয়েছে।

এই প্রজেক্টের কাজ শুরু হয়েছিল ২০১৭ সালে।

গবেষকরা দুটি ব্লাকহোলকে লক্ষ্য করে তাদের কার্যক্রম পরিচালনা করেছেন। এর মধ্যে স্যাগিটারিয়াস নামে একটির দূরত্ব পৃথিবী থেকে ২৬ হাজার আলোকবর্ষ দূরে। এটি সূর্যের চেয়ে ৪০ লাখ গুণ বড়। অন্য ব্লাকহোলটির নাম এম৮৭; যা পৃথিবী থেকে সাড়ে ৫ কোটি আলোকবর্ষ দূরে এবং সুর্যের চেয়ে এটির আকার সাড়ে ৩০০ কোটি গুণ বড়।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির ব্ল্যাকহোল বিশেষজ্ঞ পল ম্যাকনামারা বলেন, “আজ থেকে ৫০ বছর আগে আমাদের ছায়াপথে ভীষণ উজ্জ্বল একটা বস্তুর সন্ধান পান বিজ্ঞানীরা। এর শক্তিশালী মহাকর্ষীয় টান নক্ষত্রগুলোকে নিজ কক্ষপথ কেন্দ্র করে খুব দ্রুতবেগে ঘুরতে বাধ্য করে, যে মাত্র ২০ বছরেই কক্ষপথ পাড়ি দেওয়া সম্ভব হয়। যেখানে মিল্কিওয়ের কেন্দ্রে কক্ষপথ পার হতে সৌরমন্ডলের সময় লাগে প্রায় ২৩০ মিলিয়ন বছর।”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply