নেপালের ইয়ালা পাহাড় জয়ে বাংলাদেশের ১৪ তরুণ-তরুণী

|

স্বপ্নের নেপাল। হিমালয়ের কন্যা সে। সাদা সুউচ্চ পর্বত একে তুষারের শুভ্রতা দিয়ে আচ্ছন্ন করে রাখে গভীর আর মৌন সৌন্দর্যে। আর তাই যারা পাহাড় ভালোবাসেন, উচ্চতাকে ভালোবাসেন তাদের কাছে হিমালয় হলো স্বর্গ।

এক একটা পাহাড় জয় করা যেনো পাহাড়প্রেমীদের কাছেও স্বপ্নের মতো। সেই স্বপ্নপূরণ করতে বাংলাদেশের ১৪ তরুণ-তরুণী আগামী ১২ এপ্রিল যাচ্ছে নেপালে। পরিকল্পনা হলো, এপ্রিলের ২০ তারিখের দিকে ল্যাংটাং রিজিয়নের ইয়ালা পাহাড়ের চূড়ায় আরোহন।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে, অভিযাত্রীদের হাতে জাতীয় পতাকা তুলে দেয়া হয়। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান তাদের হাতে লাল-সবুজের পতাকা তুলে দেন।

এসময় তিনি বলেন, বাংলাদেশীদের পাহাড় জয় করার মানসিকতা একটা সময় খুবই কম ছিল, সেই স্বপ্নটা বাড়ছে। বিশেষ করে তরুণ প্রজন্মের অনেকে সর্বোচ্চ চূড়াগুলো জয়ের অভিযানে নাম লেখাচ্ছে। এটা অনেক ইতিবাচক।

বাংলাদেশের এই ১৪ জন ছাড়াও নেপাল ও আয়ারল্যান্ড থেকে দু’জন অভিযাত্রী অংশ নেবে। এই দলটির নেতৃত্ব দিচ্ছেন মীর শামসুল আলম বাবু।

ল্যাংটাং রিজিয়নের ইয়ালা পাহাড়ের উচ্চতা ৫৫২০ মিটার বা প্রায় ১৯ হাজার ফুট। এছাড়াও, একই রুটের কিয়ানজিং রি (৪৭৭৩ মিটার) এবং তেসেরগো রি (৪৯৮৪ মিটার) পাহাড় জয় করে ফেরার পরিকল্পনা আছে দলটির। পতাকা প্রদান অনুষ্ঠানে এই অভিযানের জন্য দেশবাসীর কাছে দোয়া চান অংশগ্রহণকারীরা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply