শিক্ষার্থী সহ স্কুল বিক্রির বিজ্ঞাপন ফেসবুকে ভাইরাল!

|

নিত্য প্রয়োজনীয় দ্রব্য থেকে শুরু করে বিলাসী দ্রব্য কত কিছুইতো বেচাকেনা হয় পুঁজিবাদের এই সময়ে এসে। তাই বলে শিক্ষার্থী সহ গোটা একটি স্কুল বিক্রি!

শুক্রবার সকাল থেকেই ফেসবুকে একটি ছবি ঘুরছে ব্যবহারকারীদের ওয়ালে। সেখানে লেখা আছে ‘বিক্রয় হইবে হাই স্কুল/ প্লে-দশম শ্রেণি চলমান/ ৪৫০ জন ছাত্রছাত্রী সহ’। বিজ্ঞাপন দাতার সাথে যোগাযোগ করার জন্য একটি মোবাইল নাম্বারও দিয়ে দেয়া হয়েছে সেই বিজ্ঞাপনের নিচে। তবে বিজ্ঞাপনে স্কুল অথবা স্থানের নাম উল্লেখ না থাকায় স্কুলটির অবস্থান এবং বিজ্ঞাপনের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানার জন্য যমুনা টেলিভিশনের প্রতিবেদক বিজ্ঞাপনে উল্লেখিত নাম্বারে ফোন দিলে, দেখা যায় নম্বরটি বন্ধ রয়েছে। তবে ট্রু কলার অ্যাপসে সেই নাম্বারের সত্ত্বাধিকারীর নাম ‘ওয়াহিদ রামপুরা’ ভেসে উঠে।

ফেসবুকে এই ছবি শেয়ার করে অনেকে নানা মন্তব্য করছেন। তারা তুলে ধরছেন বর্তমান শিক্ষা ব্যবস্থার হালহাকিকত।
ছবিটির নিচে উশিন ফাতিমা নামে একজন মন্তব্য করেছেন- “শিক্ষা যদি বাণিজ্য হয়, তাহলে যাবে। তবে আমার অবস্থান জ্ঞানার্জন এবং নৈতিক শিক্ষার পক্ষে, বাণিজ্যিক শিক্ষার বিরুদ্ধে।” রায় সুবির লিখেছেন- এটা দেশের টোটাল এডুকেশনাল সিস্টেম কে রিপ্রেজেন্ট করছে। ফেরদৌস নামে এক ব্যবহারকারীর বক্তব্য- স্কুল বিক্রি হচ্ছে না। বিক্রি হচ্ছে বিবেক, মানবতার মেরুদণ্ড।









Leave a reply