সাতক্ষীরার চরে বিরল প্রজাতির ইরাবতি ডলফিন

|

সাতক্ষীরার বেতনা নদীর চরে আটকে পড়েছে বিরল প্রজাতির একটি ইরাবতি ডলফিনের বাচ্চা। বুধবার (৩ এপ্রিল) সকালে ভাটার সময় আশাশুনি উপজেলার কুল্যা ব্রিজের পাশে বেতনা নদীর চর থেকে ডলফিনটি উদ্ধার করেন স্থানীয়রা। পরে খবর পেয়ে ডলফিনটি উদ্ধার করে জোয়ারের সময় অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) পাপিয়া আক্তার। কিন্তু পরবর্তী ভাটাতে ডলফিনটিকে আবারো নদীর চরে আটকে থাকতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দা মুনসুর আলি জানান, সকালে ভাটার সময় ডলফিনের বাচ্চাটিকে নদীর চরে আটকে থাকতে দেখেন স্থানীয়রা। এ সময় তিনি সেটি উদ্ধার করে আশাশুনি থানায় খবর দেন। পরে পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এসে জোয়ারের সময় ডলফিনের বাচ্চাটি নদীতে অবমুক্ত করেন। কিন্তু পরের ভাটার সময় ডলফিনটিকে আবরো নদীর চরে আটকে থাকতে দেখা গেছে।

এ বিষয়ে আশাশুনি থানা ভারপাপ্ত কর্মকর্তা বিপ্লব কুমার নাথ জানান, খবর পেয়ে বিরল প্রজাতির বাচ্চা ডলফিনটিকে উদ্ধার করে নদীতে অবমুক্ত করা হয়। গভীর সাগরের এই প্রাণিটি জোয়ারের পানিতে নদীতে চলে এসেছে কিন্তু বেতনা নদীতে ভাটার সময় চর জেগে ওঠে তাছাড়া নদীতে স্রোত না থাকায় ডলফিনটি আর ফিরে যেতে পারছে না। বিষয়টি মৎস ও বন বিভাগকে জানানো হয়েছে রাতের জোয়ারে ডলফিনটি যদি ফিরে যেতে না পারে তবে সেটি তারা উদ্ধার করবে।









Leave a reply