বায়ু দূষণ: নয়াদিল্লিতে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি

|

ভারতের রাজধানী নয়াদিল্লিতে জরুরি জনস্বাস্থ্য সতর্কতা জারি করেছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। বায়ু দূষণের মাত্রা বিপজ্জনক হওয়ায় এই সতর্কতা জারি করা হয়। যুক্তরাষ্ট্রের দূতাবাসের ওয়েবসাইট থেকে জানা যায়, নয়াদিল্লিতে দূষণকারী পিএম (পার্টিকুলার ম্যাটার) ২.৫ উপাদানটি ৭০৩ মাত্রায় পৌঁছেছে যা ৩০০ ওপরে গেলেই স্বাস্থ্যে জন্য ক্ষতিকর।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হলো দিল্লি। এমনকি বেইজিংয়ের থেকেও খারাপ অবস্থা এই শহরের। গত বছরের নভেম্বর মাসে দিল্লীতে বায়ু দূষণের অবস্থা ভয়াবহ হলে ১৮০০ প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দেয়া হয়েছিলো। সে সময় দিওয়ালি উৎসবের পর ধোঁয়া ও কুয়াশায় নয়াদিল্লি ছেঁয়ে গিয়েছিলো।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) প্রধান কৃষ্ণ কুমার আগরওয়াল বার্তা সংস্থা এএফপিকে বলেন, দূষণের হার বিপজ্জনক হারে পৌঁছায় আমরা নয়াদিল্লিতে এই জরুরি স্বাস্থ্য সতর্কতা ঘোষণা করেছি। আর এই ঝুঁকি কমানোর ক্ষেত্রে দিল্লি কর্তৃপক্ষের সবধরনের চেষ্টা করতে হবে।

রিয়েল এস্টেট এজেন্ট বিপির মালহোত্রা বলেন, দেরি হবার আগেই আমাদের এই সমস্যা সমাধানে খুব দ্রুত ও স্থায়ী সমাধান ব্যবস্খা করা উচিত, দিল্লি জীবনধারণের জন্য ক্ষতিকর হয়ে আসছে বিশেষ করে শিশুদের, দূষনের হার নিয়ন্ত্রণহীন পর্যায়ে চলে যাচ্ছে।

এদিকে দ্রুত নগরায়নের ফলে দিল্লিতে বেড়েছে ডিজেলচালিত ইঞ্জিনের ব্যবহার এবং গড়ে উঠেছে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও শিল্প-কারখানা। এগুলো থেকে নির্গত ধোঁয়ায় দিল্লির বাতাস ধীরে ধীরে দূষিত হয়ে পড়েছে।

টিবিজেড/









Leave a reply