সৌদিতে গ্রেফতার অভিযান: বিন সালমানের প্রশংসায় ট্রাম্প

|

কথিত দুর্নীতিবিরোধী অভিযানে সৌদি বহু প্রিন্স এবং বর্তমান-সাবেক মন্ত্রীদের গ্রেফতারে নিজের সন্তুষ্টির কথা জানিয়ে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং তার ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রশংসা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

সোমবার এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, বাদশাহ ও যুবরাজ যাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন তা যথার্থ। এসব আটককৃতরা দীর্ঘদিন তাদের দেশকে শুষে খেয়েছে বলেও দাবি করেন তিনি।

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি আরামকোকে যুক্তরাষ্ট্রের স্টক এক্সচেঞ্জের তালিকাবদ্ধ করার কথা বিবেচনা করার জন্য বাদশাহ সালমানকে আহ্বানের কয়েক দিনের মাথায় সৌদি প্রশ্নে আবারও টুইট করলেন ট্রাম্প।

গত শনিবার থেকে দুর্নীতিবিরোধী অভিযানের নামে অন্তত ১৭ জন সৌদি প্রিন্স এবং এক ডজনের বেশি বর্তমান ও সাবেক মন্ত্রীকে নজিরবিহীনভাবে আটক করা হয়। তাদের মধ্যে ট্রাম্পের ঘোর বিরোধী বলে পরিচিত বিশ্বের অন্যতম শীর্ষ ধনী প্রিন্স আল-ওয়ালিদ বিন তালালও রয়েছেন।

গত মে মাসে সৌদি আরব সফর করেন ট্রাম্প। ওই সফরে ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তিসহ ৩৮০ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের চুক্তি করে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ট্রাম্পের জামাতা ও জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply