ঢাকা-কলকাতা বিলাসবহুল জাহাজে সফর শুরু হচ্ছে শুক্রবার থেকে

|

সুন্দরবন থেকে বাংলাদেশের ঢাকা পর্যন্ত জলপথে ভ্রমণ আরও সহজ করতে আগামী শুক্রবার থেকে ভারত ও বাংলাদেশের মাঝে একটি ক্রুজ সেবা শুরু হতে চলেছে। এতে সুন্দরবনের ভারতীয় অংশ (কলকাতা) থেকে যাত্রীরা ঢাকা পর্যন্ত যাতায়াত করতে পারবেন।

এনডিটিভি জানিয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিক্রম দোরাইস্বামী বলেন, এই পদক্ষেপটি দুই দেশের মধ্যে অভ্যন্তরীণ নৌপথকে আরও শক্তিশালী করার লক্ষ্যেই গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, “নদীর একটি নির্দিষ্ট পথ ব্যবহারের উপর অন্তর্দেশীয় জলপথের একটি প্রোটোকল স্বাক্ষরিত রয়েছে আমাদের। আমরা এবার আগামী শুক্রবার থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে ক্রুজ পরিষেবা শুরু করতে চলেছি। ভ্রমণের এই দুর্দান্ত বিকল্পে মানুষ সুন্দরবন থেকে ঢাকা পর্যন্ত একটি বিলাসবহুল জাহাজে সফর করতে পারবেন। দুই দেশের সীমান্তের আনুষ্ঠানিকতাও সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও জানান, সড়ক ও রেল ছাড়াও ভারত ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী জনসংযোগ ব্যবস্থা রয়েছে। তার কথায়, “আমরা অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে পণ্য চলাচল শুরু করেছি, তাই ভারত থেকে পণ্যগুলি নারায়ণগঞ্জ ও ঢাকা পর্যন্ত সর্বাধিক সস্তা দামে যেতে পারে”। তিনি এও জানান, বাংলাদেশ ভারতীয়দের সবথেকে বেশি ভিসা দেয়। হিসেব অনুযায়ী ১৪ লাখ ভিসা দিয়ে বৃহত্তম ভিসা কার্যক্রমের স্থানে ছিল বাংলাদেশ।

বিক্রম বলেন, “প্রায় ২৬ লক্ষ বাংলাদেশি নাগরিক গত বছর ভারত সফর করেছেন।”









Leave a reply