মহাকাশ কার্যক্রম জোরদারে ১০ আরব দেশের জোটে যোগ দিলো সৌদি

|

সৌদি আরবসহ ১০ আরব দেশ মহাকাশে অনুসন্ধান চালাতে প্যান আরব চুক্তি স্বাক্ষর করেছে। ফলে আরব মহাকাশ সংস্থার স্বপ্ন বাস্তবায়নের কাছাকাছি পৌঁছেছে। জাতীয় অনুসন্ধান প্রোগ্রামকে সহযোগিতার জন্য গত সপ্তাহে আবুধাবিতে গ্লোবাল স্পেস কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে।

মহাকাশে অনুসন্ধানে চুক্তিবদ্ধ হওয়া আরব জোটের দেশগুলো হলো, মরক্কো, লেবানন, কুয়েত, বাহরাইন, জর্ডান, আলজেরিয়া, মিসর, সৌদি আরব, সুদান ও আরব আমিরাত। তবে উল্লেখযোগ্য বিষয় হলো, এই জোটে উপসাগরীয় আরব দেশ কাতার নেই।

দুবাইয়ের আমির শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকটম বলেন, এটি আমাদের সম্মিলিত প্রথম মহাকাশ সিস্টেম যা আরব আমিরাত তৈরি করছে। তিনি বলেন, আমি মনে করি আরবরা প্রতিভাবান। তিনি টুইটারে বলেন, আমাদের নতুন উপগ্রহ ‘৮১৩’ নামে পরিচিত।

চুক্তিতে উল্লেখ করা হয়, চুক্তির প্রথম লক্ষ্য তাদের সব সমান স্তরের ক্ষমতা নিয়ে আসতে হবে।

অ্যাডভান্স অব সায়েন্স, কুয়েতের পরিচালক ড. মোহাম্মদ আল-রমজান বলেন, উদ্যোগটি উপগ্রহগুলোর উন্নয়ন ও সহযোগিতা করবে যা আরব বিশ্বের কাছে উপহার হবে। আরব দেশ থেকে বিজ্ঞানীরা ও প্রকৌশলীরা অংশগ্রহণের সুযোগ পাবে।

সৌদি স্পেস কমিশনের (এসএসসি) প্রতিনিধিদল আঞ্চলিক অংশীদারদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য ও রাজ্যের নিজস্ব জাতীয় কৌশল নিয়ে গবেষণা পরিচালনার জন্য উপস্থিত ছিলেন।

দেশগুলোর মধ্যে কুয়েত, আলজেরিয়া, মরক্কো, মিসর, লেবানন, জর্ডান ও আরব আমিরাত দ্বিতীয় দিনের মতো আলোচনায় অংশগ্রহণ করে। এ সময় আরব দেশগুলোর সহযোগিতা নিয়ে মহাকাশ গবেষণার উন্নতি নিয়ে আলোচনা করা হয়। আরব দেশগুলোর প্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেন।

যমুনা অনলাইন/কিউএস


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply