এবার গ্রাফিতি ’অনিমেষ’

|

মৌলভীবাজার প্রতিনিধি

এবার  ‘অনিমেষ’ নামে আরেকটি সচিত্র দেয়াল লিখন ’গ্রাফিতি’ ভাবাচ্ছে সবাইকে। মৌলভীবাজারে পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ের কাছে একটি সচিত্র দেয়াল লিখন অনেকেরই চোখে পড়েছে।

গত বুধবার দুপুরে দেখা গেছে, পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ের কাছে জেলা প্রশাসকের বাংলোর দেয়ালে একটি সচিত্র দেয়াল লিখন শোভা পাচ্ছে। চিত্রটিতে ফুটিয়ে তোলা হয়েছে এক যুবকের ছবি। যুবকটির মাথায় উসখু-খুসকু চুল, অনেকটা ঝাউপাতার মতো খাড়া। তার দুই হাত লাল রঙের শেকলে বাঁধা। এক হাতে উচানো রঙের তুলি। মাথার ডান পাশে কালো বাক্সের ভেতর কালো অক্ষরে লেখা বিবেক এবং লাল বাক্সের ভেতর লাল অক্ষরে লেখা মানবতা। অন্যদিকে মাথার বাম পাশে লাল বাক্সে লাল অক্ষরে লেখা রাজনীতি, কালো বাক্সে লাল রঙে একটি প্রশ্নবোধক চিহ্ন। নিচে বড় করে লাল অক্ষরে লেখা ‘উঠো, জাগো/ অনিমেষ আজ তোমাকে বড্ড প্রয়োজন।’ দেয়াল চিত্রটির নিচের বাম কোণে ইংরেজিতে তারিখ লেখা ১৯/০৩/১৯। ইংরেজিতে একটি স্বাক্ষরও আছে।


এপিটাফ সত্য নামে একজন দেয়ালচিত্রটির ছবি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, চারদিকে যখন বিবেক, মানবতা, রাজনীতি সবকিছুই প্রশ্নবিদ্ধ। ঠিক সেই সময়টিতে অনিমেষদের এই সমাজে বড্ড প্রয়োজন… প্রগতির লড়াইয়ে।

কবি ও সাহিত্য সংগঠক জাবেদ ভূঁইয়া বলেন, ‘যে বা যারা গ্রাফিতিটি এঁকেছেন, তারা পূর্ণাঙ্গ না হলেও সমসাময়িক সংকট, অসংগতির একটি চিত্র সামনে এনেছেন। মানুষের বোধের অচলায়তনে ধাক্কা দেওয়ার চেষ্টা করেছে। একটু হলেও তা মানুষকে ভাবাবে। তাছাড়া জেলা পর্যায়ে গ্রাফিতির ধারণাটাও নতুন। মানুষের মধ্যে নতুন বোধ জাগিয়ে তুলবে।’

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply