কর ফাঁকি দিতে গোপন বিনিয়োগে রাঘববোয়ালেরা

|

পানামা পেপারসের পর এবার হইচই ফেললো ‘প্যারাডাইজ পেপারস’। ফাঁস হয়েছে বিশ্বের ক্ষমতাধর অনেক ব্যক্তির গোপন তথ্য। ১২০ জন রাজনৈতিক নেতা এ তালিকায় রয়েছেন। প্যারাডাইজ পেপারস নামে প্রকাশিত গোপন নথিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মতো ব্যক্তির নামও রয়েছে।

এসব রাজনীতিবিদ ও ব্যবসায়ীরা কর থেকে বাঁচার জন্য বিভিন্ন দেশে বিনিয়োগ করেছেন। ওইসব দেশে কর দিতে হয় না, বা খুবই কম দিতে হয়। নিজের দেশে সম্পদের ওপর কর দেয়া থেকে বাঁচতেই এমন বিনিয়োগ করে থাকেন রাঘববোয়ালরা।

গত বছর পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনা সামলাতে না সামলাতে নতুন করে এই কেলেঙ্কারি ফাঁস হলো। এবারও পানামা পেপার্সের মতো এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকের (আইসিআইজে) হাতে তুলে দেয় তারা।

বারমুডায় অবস্থিত অ্যাপলবাই নামের এক আইনি সহযোগী সংঘটনের গোপন নথি এসব। যার মধ্যে এক কোটি ৩৪ লাখ ডকুমেন্টস এখন তদন্ত করে দেখছেন ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক। এসব নথি পেয়েছে বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন দেশের ১০০টি সংবাদমাধ্যম। ৫ নভেম্বর আইসিআইজে তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply