নির্মাণের আগেই ভেঙে পড়ল বিদ্যালয়ের ছাদ!

|

শামীম আল মামুন, টাঙ্গাইল
নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় কাজ শেষ হওয়ার আগেই ভেঙে পড়ল এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণাধীন ভবনের ছাদ। ঘটনার পরপরই তাড়াতাড়ি করে সরিয়ে ফেলা হয় ভেঙে পড়া ভবনের নির্মাণ সামগ্রী। ঘটনাটি ঘটে শুক্রবার (২২ মার্চ) সকালে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার আগতাড়াইলে। এ ঘটনায় এলাকায় অসন্তোষ ও ক্ষোভ বিরাজ করছে।


উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি) সূত্রে জানা যায়, NBIDGPS-1 এর অধীনে আগতাড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবন ২৯ লাখ ২২ হাজার টাকা ব্যয়ে টেন্ডারের মাধ্যমে নির্মাণের শর্তে মেসার্স আমিন ট্রেডার্স নামক ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণ কাজটি পায়। সে মোতাবেক গত বছরের ৩ জুন ওই ঠিকাদারী প্রতিষ্ঠান আগতাড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের কাজ শুরু করে। নির্মাণ কাজটি চলতি (মার্চ) মাসে শেষ হওয়ার কথা ছিল।

এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানায়,  দ্বিতল ভবনের এক তৃতীয়াংশের কাজ শেষ হওয়ার পর গত শুক্রবার সকাল ৮টার দিকে ওই ভবনের ছাদ ভেঙে পড়ে। ঠিকাদারের নির্মাণ শ্রমিকরা তাড়াতাড়ি করে ভেঙে পড়া ছাদের অংশ সরিয়ে ফেলেন। বিদ্যালয়ের নির্মাণাধীন ভবনের ছাদ ভেঙে পড়ার সংবাদ ছড়িয়ে পড়লে পুরো এলাকায় অসন্তোষ ও ক্ষোভ ছড়িয়ে পড়ে। ওই ভবনের নির্মাণ কাজ বেশির ভাগ সময় রাতে করা হয় বলেও স্থানীয়রা জানায়।


স্থানীয়রা দাবি করে, নির্মাণাধীন ছাদে ভিম না করে শুধু কলামের  ওপর নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে ছাদ ঢালাই করার ফলে ওই ছাদ ভেঙে পড়েছে।

এলজিইডি’র সহকারী প্রকৌশলী (এসও) মাইনুল ইসলাম জানান, আগতাড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ ভেঙে পড়ার কথা তিনি জানতে পেরেছেন। কি কারণে ছাদ ভেঙে পড়েছে তা খতিয়ে দেখার আশ্বাস দেন তিনি।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি সেলিম রেজা বলেন, আগতাড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের নির্মাণ কাজে শুরু থেকেই নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। আমরা কমিটি এবং গ্রামবাসী বিদ্যালয় ভবন নির্মাণ কাজ শুরুর আগে সঠিকভাবে কাজ করার দাবি জানিয়েছি।

আগতাড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের নির্মাণ কাজ পাওয়া ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আমিন ট্রেডার্সের কর্তৃপক্ষ সুমনের সাথে মুঠোফোনে কয়েক দফায় যোগাযোগের চেষ্টা করে সম্ভব হয়নি।

উপজেলা প্রকৌশলী মো. শাহীনুর রহমান এ ব্যাপারে বলেন, সব বিষয়ে অফিস প্রধানদের মতামতের প্রয়োজন নাই। তবে কনস্ট্রাকশন কাজের ভুলত্রুটি হলে তা ঠিকাদারী প্রতিষ্ঠান সমাধান করবে।

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply