মাহাথিরকে পাকিস্তানে যেতে ভারতের আকাশসীমা ব্যবহারে বাধা!

|

তিন দিনের রাষ্ট্রীয় সফরে গত ২৩ মার্চ পাকিস্তান গিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। পাকিস্তানের জাতীয় দিবসের কুচাকাওয়াজে প্রধান অতিথি ছিলেন মালয়েশীয় নেতা। সফরের সময় কুয়ালামপুর থেকে ইসলামাবাদ যেতে তাকে ভারতের আকাশসীমা ব্যবহার করতে দেয়নি মোদি সরকার। এমন অভিযোগ করেছে পাকিস্তানি একটি সংবাদমাধ্যম।

অজ্ঞাত সূত্রের বরাতে দ্য নিউজ ইন্টারনেশনালের আজকের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতের ওপর দিয়ে ওড়ার অনুমতি না পেয়ে কয়েক হাজার মাইল ঘুরে আরব সাগরের ওপর দিয়ে ইসলামাবাদে পৌঁছাতে হয়েছে মাহাথিরকে।

পাকিস্তানি পত্রিকাটির দাবি, একেবারে শেষ মুহূর্তে ভারত সরকার অনুমতি বাতিল করে।

তবে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম মোদি সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দাবি করছে, মাহাথিরের বিমানকে ভারতীয় আকাশসীমা ব্যবহার করতে না দেয়ার কোনো ঘটনা ঘটেনি। বরং পাকিস্তান শেষ মুহূর্তে মালয়েশিয়ান প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটির পথ পরিবর্তন করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তা ব্যক্তিরা বলেছেন, এ ঘটনায় ভারতের কোনো দায় নেই। আমাদের আকাশসীমা ব্যবহারে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়নি। উল্টো পাকিস্তান পূর্বদিক থেকে যাওয়া বিমানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

যমুনা অনলাইন/কিউএস









Leave a reply