মুম্বাইয়ে কংগ্রেসের প্রার্থী হতে পারেন অভিনেত্রী উর্মিলা

|

মুম্বাইয়ের কংগ্রেসের প্রার্থী হয়েই রাজনীতিতে নিজের পা রাখতে চলেছেন প্রাক্তন অভিনেত্রী উর্মিলা মাতন্ডকার? রাজনৈতিক মহলে এখন এই প্রশ্নটাই ঘুরে ফিরে উঠছে। ‘মাসুম’ (১৯৮৩) সিনেমার সেই শিশুশিল্পী উর্মিলা মুম্বাই উত্তর লোকসভা আসন থেকে কংগ্রেসের মনোনয়ন পেতে চলেছেন বলে শোনা যাচ্ছে। মুম্বাই কংগ্রেসের সভাপতি সঞ্জয় নিরুপম, রাজ্য কংগ্রেসের মুখপাত্র এবং উর্মিলা মাতন্ডকারের পরিবারের সদস্যরা এই বিষয়ে কোনও মন্তব্য করতে অবশ্য রাজি হননি। তবে রাজনৈতিক সূত্রের খবর, উর্মিলার নাম প্রার্থী হিসেবে পার্টি নেতৃত্বের বিবেচনায় শীর্ষ পর্যায়ে রয়েছে এবং চূড়ান্ত সিদ্ধান্ত শীঘ্রই ঘোষণা করা হতে পারে।

মুম্বাইয়ের ছয়টি লোকসভা কেন্দ্রে ভোট হবে চতুর্থ দফায় অর্থাৎ ২৯ এপ্রিল। যদি মনোনীত হন, তবে উর্মিলা মাতন্দকারের প্রতিদ্বন্দ্বী হবেন ভারতীয় জনতা পার্টির বর্তমান এমপি গোপাল শেঠি। এই আসনটিকে বিজেপির দুর্গ বলে মনে করা হয়। ২০০৪ সালে বলিউড অভিনেতা গোবিন্দা আহুজা ‘জায়ান্ট কিলার’ হিসেবে সামনে আসেন। তিনি প্রাক্তন পেট্রোলিয়ামমন্ত্রী তথা বর্তমান উত্তর প্রদেশের রাজ্যপাল রাম নায়েককে পদচ্যুত করেছিলেন।

রাম নায়েক ২০০৯ সালে সঞ্জয় নিরুপামের হাতে দ্বিতীয় বার পরাজিত হন। ২০১৪ সালে বিজেপির ঢেউয়ে সঞ্জয়কে পরাজিত করেন গোপাল শেঠি। বছর ৪৫-এর উর্মিলা মাতন্ডকার কাশ্মীরের বাসিন্দা এম এ মীরকে বিয়ে করেছেন। সাত বছর বয়সে মারাঠি চলচ্চিত্র, ‘জাকোল’ (১৯৮০) এ তিনি প্রথম কাজ করেন, এবং পরে শশী কাপুর-রেখা অভিনেতা ‘কলিযুগ’ (১৯৮১)-এ বলিউডে তাঁর প্রথম ভূমিকা পালন করেন। তবে শেখর কাপুর পরিচালিত চলচ্চিত্র ‘মাসুম’ (১৯৮৩) তাঁকে শিশু অভিনেত্রী হিসাবে খ্যাতি অর্জন করতে সাহায্য করে এবং তাঁর চলচ্চিত্র জীবনকেও উল্লেখযোগ্যভাবে উত্সাহিত করে।

পরে ডাকাইত, বড়ে ঘর কি বেটি, নরসিংহ, চমৎকার, রঙ্গিলা, জুদাই, খুবসুরত, জংলি, সত্য, মস্ত, এক হাসিনা থি, ভূত, পুঞ্জর, ম্যায়মে গান্ধী কো নহিঁ মারার মতো সিনেমায় দেখা গিয়েছে।

ঘটনাচক্রে, মুম্বাই উত্তর-পশ্চিম (বর্তমানে মুম্বাই উত্তর-মধ্য) আসনের পাশাপাশি মুম্বাই উত্তর দেশের বাণিজ্যিক রাজধানীর একমাত্র লোকসভা আসন যেখানে সুপরিচিত চলচ্চিত্র ব্যক্তিত্বকেই নির্বাচিত করা হয়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও প্রয়াত অভিনেতা সুনীল দত্ত পাঁচবার এই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন এবং পরে সেই ব্যাটন হাতে নেন তাঁর মেয়ে প্রিয়া দত্ত।









Leave a reply